fbpx

ভ্যাপসা গরমে পেট ঠান্ডা রাখতে চান? আজই বাড়িতে বানিয়ে ফেলুন আম পরোটা, রইল রেসিপি

একে গরম কাল তার উপর আমের মরশুমে । এই সময় বাঙালির পাতে আমের পদ থাকবেনা তা একেবারেই হয়না। এখনই বাঙালি আমের নেশায় বুদ হয়ে থাকেন বলাই বাহুল্য। সকাল, দুপুর, রাত খাওয়ারের শেষে একফালি আম না খেলে হয়না। এছাড়াও আমের তৈরি বিভিন্ন পদ যেমন পুডিং, শেক, আইসক্রিম, স্বাদ নেওয়ার এটিই বলা চলে ঠিক সময়।  কিন্তু আমের পরোটা কি খেয়েছেন কখনও? যদি না খেয়ে থাকেন তাহলে আজই বাড়িতে বানিয়ে ফেলুন। জেনে নিন রেসিপি এক নজরে।

উপকরণ হিসাবে লাগছে এক কাপ ময়দা বা আটা, পাকা আমের পেস্ট আধা কাপ, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণমতো তেল।

আমের পরোটা তৈরির পদ্ধতি দেখে নিন এক নজরে –

mango paratha1

১) একটি বড় সাইজের আম নিন। সেটিকে খোসা ছাড়ান। তারপর ছোট ছোট টুকরো করে নিন। এরপর মিক্সিতে পেস্ট করে নিন। খেয়াল রাখবেন পেস্টটা যেন স্মুথ হয়

২) এবার একটি বড়ো সাইজের গামলা নিন। তার মধ্যে আটা, নুন, তেল ঢেলে নিন। সেটিকে ম্যারিনেট করুন ভাল করে। এরপর তার মধ্যে অল্প অল্প করে সেই আমের পেস্ট ঢেলে আস্তে আস্তে মেশাতে থাকুন। একেবারে পুরো আমের পেস্ট ঢেলে দেবেন না। আস্তে আস্তে ঢালতে থাকবেন।

৩) মনে রাখবেন এই মিশ্রণে কোনরকম  জলের ব্যবহার হবে না। কেবল আমের পিউরি দিয়েই নরম করে আটা মাখতে হবে পুরোটাই বিনা জলে।

৪) আটা মাখা শেষ। এর পর তার ওপরে অল্প তেল ছড়িয়ে পুরো আটার তালে ভাল করে মাখিয়ে নিন। এতে আটা একদম নরম থাকবে তুলোর মতন। এই অবস্থায় সেইভাবে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন গামলায়।

৫) এরপর ছোটো ছোটো করে লেচি কেটে নিন ১০ মিনিট পর । তারপর বেলন-চাকির সাহায্যে ইচ্ছা মতো আকারে পরোটাগুলি বেলে নিন। 

৬) এবার কড়াইয়ে পরিমাণমতো তেল  দিন। এরপর লেচি গুলো দিয়ে পরোটাগুলির দু’দিক সোনালি করে ভেজে নিন। ব্যস এরপর তৈরি আমের পরোটা।

google-news-icon

লেটেস্ট খবর