Advertisement

রবিবারের বাজারে পেটে আনবে শান্তি! কব্জি ডুবিয়ে খেয়ে নিন পঞ্জাবি মটন কারি

রবিবার মানেই নতুন কিছু। গোটা সপ্তাহ জুড়ে নানা ঝঞ্ঝার পর অবশেষে একটু রেহাই। এবার পালা একটু আরাম করার। আর আরাম তো শুধুই গা এলিয়ে হয়ে থাকে না। প্রয়োজন অনেক ভুঁড়ি ভোজের। তবেই তো বাঙালি। বাঙালির কাছে রবিবার মানে যেন অন্য রকম স্বাধীনতা। সারা সপ্তাহের কাজের ফাঁকে একটু আরাম করার পালা। আর এই আরামের দিনেই তো বাঙালি চায় মন ভরে খেতে।

রবিবার মানেই পাঁঠার পালা। এক রকমের মটন কষা কিংবা পাঁঠার ঝোল আর নয়। এবার চাই নতুন কিছু। চাই একটু অন্য রকম। আর ভিন্ন স্বাদের অনুভূতি এনে দিতে রবিবারের দুপুরে ককব্জি ডুবিয়ে খেতে হবে পঞ্জাবি মটন কারি ( Punjabi Mutton Curry )।

খেতে সুস্বাদু এই পদ তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ গুলি হল – ৫০০ গ্রাম মটন, ৭৫ গ্রাম দই, ২টো মাঝারি আকারের পেঁয়াজ, ২ টেবিল চামচ আদা-রসুন বাটা, ১টা বড় টমেটো, ৩ থেকে ৪টে ছোট এলাচ, ১টা বড় এলাচ, ৪ থেকে ৫টা লবঙ্গ, ২ ইঞ্চি দারচিনি, ৩ থেকে ৪টে গোটা শুকনো লঙ্কা, ১ চা চামচ মৌরি, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো সঙ্গে পরিমাণ মত কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, ২-৩ টে কাঁচালঙ্কা, পরিমাণ মতো ধনে পাতা সাজানোর জন্য ও স্বাদ মতো নুন সঙ্গে পরিমাণ মত সর্ষের তেল। এরপর উপকরণ সাজিয়ে নিয়ে পালা রান্নার। 

mutton

সুস্বাদু পঞ্জাবি মটন কারি রান্নার ধাপগুলি হল – 

  • সবার প্রথমে মটনটিকে নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। 
  • সেদ্ধ করার কাজ মিটে গেলে সামান্য লঙ্কা গুঁড়ো, হলুদ, টক দই ও সর্ষে তেল দিয়ে গোটা বিষয়টিকে ভালো করে মেখে নিতে হবে। 
  • অন্যদিকে কড়াইয়ে সর্ষে তেল দিয়ে দারচিনি,ছোট এলাচ,বড় এলাচ,লবঙ্গ,গোটা গোল মরিচ, গোটা শুকনো লঙ্কা দিয়ে নাড়াচাড়া করে,পেঁয়াজ কুচি,মৌড়ি,একটা ট্যমেটো কুঁচি দিয়ে নুন আর একটু কাশ্মীরী লঙ্কা গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে, মশলা টা ঠান্ডা করে পিষে নিতে হবে।
  • এরপর কড়াইতে আবার তেল দিয়ে আদা-রসুন বাটা দিয়ে, বানানো বাটা মশলার মিশ্রণটা দিয়ে ভালো করে মিশিয়ে ভালো করে সেদ্ধ মটনটিকে কষতে হবে। কষানো হলে তাতে মাঝে মাঝে মটন সেদ্ধ জল ব্যবহার করে শেষে লঙ্কা ও ধনে পাতা ছড়িয়ে পরিবেশন করে নিতে হবে।



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement