fbpx

Irrfan Khan: সব যেন উল্টে-পাল্টে গিয়েছে! ইরফানের ভাবনায় আজও মধ্যরাতে চোখের জল ফেলেন স্ত্রী-সুতপা

চেহারার জন্য নয়। স্বজনপোষণ ও ছিল না কোনওদিন। শুধুমাত্র অভিনয় দিয়ে বলিউডে নিজের জমি শক্ত করে টিকে থাকলেন তিনি। শুধু টিকে থাকা নয়, আজীবন মানুষের মনের মণিকোঠায় নিজের স্থান করে নিয়েছিলেন বলিউড ( Bollywood ) নক্ষত্র। ২০২০র করোনা কালীন অভিশাপ কালে মারণরোগ কেড়ে নিয়েছিল তাকে। বলিউডের নক্ষত্র পতন। কার কথা বলছি? ‘ইরফান খান’ ( Irrfan Khan ) মানুষ তাকে এক নামে চেনে। একজন সত্যিকারের অভিনেতা তিনি। অসুখ বুকে নিয়েও যিনি হাসিয়েছেন-কাঁদিয়েছেন। দর্শকরা যাকে হারিয়ে এত ব্যাকুল। কই বাকিদের মতো তার পরিজনদের তো শোকবার্তা পাওয়া গেল না!প্রায় দুবছর পর ক্যামেরার মুখোমুখি হলেন অভিনেতার স্ত্রী সুতপা। এতদিন ক্যামেরার অন্তরালে থাকার কারণ জানালেন প্রকাশ্যে।
img 20220804 161344
‘জল বিনা যেমন মাছ বাঁচে না’ তেমনই ইরফানকে ছাড়া প্রতিটা দিন দুর্বিষহ হয়ে উঠছিল সুতপা সিকদারের কাছে। তিনি শেয়ার করেছেন যে ইরফানের মৃত্যুর পরে এই বিশ্বের মুখোমুখি হওয়ার সাহস তার ছিল না। তিনি যতদিন ইরফানের সঙ্গে ছিলেন ততদিনের স্মৃতি বারবার ঘুরে ফিরে আসে।এরপরের জীবনে আর কিছুই তার মনে রাখবার মতো নেই। ভীষণ একলা নিঃসঙ্গ একাকীত্ব ভরা জীবন। ইরফান অভিনেতা হিসেবে যতটা দক্ষ ছিলেন, মানুষ হিসেবেও ততটাই ভালো ছিলেন।একজন দায়িত্ববান জ্ঞানী পুরুষ।আবার সন্তানদের প্রতি ছিল অগাধ স্নেহ।স্ত্রীকেও অত্যন্ত ভালোবাসতেন।

এতদিন ধরে ক্যামেরার আড়ালে সুতপা নিজের মন মানসিকতাকে প্রস্তুত করছিলেন। তিনি জানতেন তার ইরফানের আদরের বাবিল এবং অয়নের জন্য নিজেকে শক্ত থাকতে হবে। শোক থাকলেও বাড়ির পরিস্থিতি স্বাভাবিক রেখে এবং আবার সামাজিক হওয়ার চেষ্টা করছিলেন সুতপা। তবে আজও মাঝরাতে উঠে ইরফানের মেডিকেল ফাইল গুলো উল্টে পাল্টে দেখেন। তার কোনও ভুলের জন্য ইরফান ছেড়ে যায় নি তো, বারবার নিজেকেই দায়ী করেন। তিনি অনুভব করেন, আজও দিন-রাত ইরফান তাঁর সঙ্গে রয়েছেন। স্বামী-স্ত্রীর এমন বন্ডিং বড়ো একটা দেখা যায় না। বলিউড কাপেলদের তালিকায় নয়, নিজেদের যেন ছিমছাম জীবনযাত্রাতে আলাদাই রেখেছিলেন ইরফান-সুতপা। তাই শোকের বহিঃপ্রকাশেও এত হারানোর বেদনা আর প্রেমের গভীরতা। ১৯৯৫ থেকে ২০২০ প্রায় পঁচিশ বছরের দাম্পত্য কাটিয়েছেন দুজন। এমন টান থাকাই তো স্বাভাবিক।

ইরফানকে শেষবার ‘আংরেজি মিডিয়াম’-এ দেখা গিয়েছিল। রাধিকা মদন, কারিনা কাপুর খান, দীপক ডোবরিয়াল এবং পঙ্কজ ত্রিপাঠী প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। এখন, ইরফানের বড় ছেলে বাবিল বলিউডে অভিষেকের জন্য প্রস্তুত হচ্ছে। আনুশকা শর্মা প্রোডাকশনের ‘কালা'( Qala )শিরোনামে, বাবিলকে দেখা যাবে যেখানে প্রধান চরিত্রে অভিনয় করবেন তৃপ্তি দিমরি।

google-news-icon

লেটেস্ট খবর