fbpx

Mutton Haleem: হালিমেই মজবে মন! মটনের এই সুস্বাদু রেসিপির ঘ্রাণ,স্বাদ দুইয়েই পাবেন স্বর্গসুখ, রইল রেসিপি

ছুটির দিনে চাই স্পেশাল কিছু? তাহলে এখনই বানিয়ে ফেলুন মটন হালিম।

রবিবার মানেই রান্নাঘর জুড়ে রাজত্ব কেবল মটনের। সপ্তাহে একটা দিন বাড়িতে মটন রান্না হবে বলে কথা, সেখানে যদি একটু স্পেশাল রেসিপি না হয়, তাহলে কী হয় বলুন! কিন্তু স্পেশাল কী বানাবেন এই নিয়ে একদম চিন্তা করবেন না। আপনার ছুটির দিনকে জমজমাট করতে চলে এসেছি নতুন একটি রেসিপি নিয়ে, যা খেয়ে আঙ্গুল চাটবে সকলেই। তাহলে ঝটপট বানিয়ে ফেলুন মটন হালিম ( Mutton Haleem ) ।

উপকরণ
১ কেজি মটন, ১৫০ গ্রাম গম, ৫০ গ্রাম বার্লি, ১০ গ্রাম মুগ ডাল, ১০ মসুর ডাল, ১০ ছোলার ডাল, ১০ গ্রাম অড়হর ডাল, ১০ গ্রাম কলাই ডাল, ১০ গ্রাম চাল, ৫০০ গ্রাম খাসীর পায়া, পিয়াঁজ, রসুন, ৪ টি তেজ পাতা, ১ চা চামচ শাহি গরম মশলা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, সর্ষের তেল, ৩ টেবিল চামচ আদা বাটা, ১.৫ টেবিল চামচ রসুন বাটা, ৩ টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা, কাঁচা লঙ্কা, ধনে পাতা কুচি, লেবু, ঘি, স্বাদ মতো নুন

মটন হালিম তৈরির পদ্ধতি

img 20220903 222408

মটন হালিম বানাতে প্রথমে একটি পাত্রে গম এবং বার্লি, আর অপর একটি পাত্রে চাল এবং পাঁচ ধরনের ডাল সারারাত ভিজিয়ে রাখতে হবে। যদিও এসব ডাল ছাড়াও মটন হালিম তৈরি করা সম্ভব, কিন্তু হালিমের স্বাদ বাড়াতে এই ডাল ব্যবহার করলে ভাল হয়। এরপর মটনের স্টক বানাতে হবে। স্টক তৈরি করতে ২ লিটার জলে ৫০০ গ্রাম খাসীর পায়া, ১০০ গ্রাম পেঁয়াজ প্রয়োজন। এগুলি তিন ঘন্টার জন্য কম আঁচে রান্না করলেই তৈরি হয়ে যাবে মটন স্টক। এরপর স্টকটি ছেঁকে নিতে হবে। এবার একটি প্রেসার কুকারে ভিজিয়ে রাখা গম এবং বার্লি, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, সামান্য রসুন, তেজপাতা এবং শাহী গরম মশলা দিয়ে তার মধ্যে মটন স্টক দিয়ে দিতে হবে। এবার এক ঘন্টার জন্য তা রান্না করতে হবে। ততক্ষণে মটন প্রস্তুত করে নিন। একটি কড়াইতে সরষের তেল গরম করে তাতে ১ কেজি মাংস ভাল করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে মটনগুলি তুলে ওই তেলের মধ্যেই জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ এবং লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে। ১ মিনিট নেড়েচেড়ে তার মধ্যে আদা রসুন বাটা দিতে হবে। হয়ে গেলে এর মধ্যে ভেজে রাখা মটনের টুকরোগুলো দিয়ে দিন। এবার একে একে উপর থেকে শাহী গরম মশলা, নুন দিয়ে ভাল করে নেড়েচেড়ে ঢাকা দিয়ে রান্না করুন। এরপর ঢাকনা সরিয়ে তার মধ্যে বেরেস্তা, কাঁচা লঙ্কা এবং ভেজানো চাল, ডাল দিয়ে দিতে দিন। এতক্ষণে গম এবং বার্লি রান্না হয়ে গিয়েছে, এবার সেটি প্রেসার কুকার থেকে নামিয়ে নেড়েচেড়ে নিতে হবে। মটন নরম করতে প্রেসার কুকারে তা ৪৫ মিনিটের জন্য রান্না করতে হবে। এবার মাংসের টুকরোগুলি হাড় থেকে আলাদা করে বার্লি এবং গম দিয়ে তৈরি গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে। গার্নিশিং এর জন্য ঘি এর মধ্যে ধনেপাতা এবং কাঁচা লঙ্কা ভেজে উপর থেকে দিয়ে দিন। সবশেষে উপর থেকে পাতিলেবুর রস এবং বেরেস্তা দিয়ে পরিবেশন করুন। একটু সময় সাপেক্ষ হলেও এই পদ নিরাশ করবে না আপনাকে।

google-news-icon

লেটেস্ট খবর