fbpx
Wednesday, September 28, 2022

The Kashmir Files: বড় পর্দায় কাশ্মীরের শিহরিত সেই অধ্যায়! মুক্তি পেল ‘ দ্য কাশ্মীর ফাইলস ’

বহু প্রতীক্ষার পর অবশেষে আজ মুক্তি পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। বলিউড অভিনেতা অনুপম খেরের এই ছবি পরিচালনা করেছেন পরিচালক বিবেক রঞ্জন অগ্নিহোত্রী। কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে তৈরি এই ছবিকে ঘিরে মুক্তির আগে থেকেই দর্শকের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। ভিন্ন স্বাদের, ভিন্ন বিষয়ের উপর তৈরি ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার জন্য উচ্ছ্বসিত ছিলেন দর্শকেরা। ছবি মুক্তি পাওয়ার আগে ট্রেলার দেখে এমনটাই প্রতিক্রিয়া ছিল নেট দুনিয়ায়। অবশেষে মুক্তি পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবি দেখে নেট মাধ্যমে প্রতিক্রিয়া দিলেন দর্শকেরা। 

ছবিটির  (The Kashmir Files) বিষয়বস্তু কাশ্মীরি পণ্ডিতরা। ১৯৯০ সালে তাঁদের কাশ্মীর ছেড়ে চলে যাওয়ার ঘটনার ইতিহাসের উপরেই তৈরি হয়েছে এই ছবি  (The Kashmir Files)। অভিনয় করছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমার, ভাষা সুম্বালি, চিন্ময় মন্ডলেকর, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, অতুল শ্রীবাস্তব এবং পৃথ্বীরাজ সারনায়েক। ছবির প্রযোজনায় তেজ নারায়ণ আগারওয়াল, অভিষেক আগারওয়াল, পল্লবী যোশী এবং বিবেক আগ্নিহোত্রী।

‘দ্য কাশ্মীর ফাইলস’  (The Kashmir Files)  ছবি দেখে বেশিরভাগ নেট নাগরিকই ইতিবাচক প্রতিক্রিয়া দিলেন। এক নেট নাগরিক তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে লিখেছেন, ‘দীর্ঘক্ষণ ধরে এই ছবি যেন তাড়া করে বেরিয়েছে। কাশ্মীরি পণ্ডিতদের যন্ত্রণার যে দিক ছবিতে তুলে ধরা হয়েছে, তা আগে কল্পনাও করতে পারিনি। বিবেক অগ্নিহোত্রী আপনি সত্যিই অসাধারণ ছবি তৈরি করেছেন। দর্শন কুমার, আপনার জন্য গর্ববোধ হচ্ছে। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির প্রত্যেককে অনেক অভিনন্দন। প্রত্যেকের এই ছবিটা  (The Kashmir Files) সিনেমা হলে গিয়ে দেখা উচিত।’ আরও এক নেট নাগরিক ছবি দেখে প্রতিক্রিয়ায় লেখেন, ‘প্রত্যেকের ‘দ্য কাশ্মীর ফাইলস’  (The Kashmir Files) দেখা উচিত। শুধু একা নয়, পরিবারের ছোট থেকে বড় সদস্য, প্রত্যেকের সঙ্গে গিয়ে দেখুন। প্রত্যেকের জানা দরকার ১৯৮৯-৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে কী হয়েছিল।’ শুধু সাধারণ নেট নাগরিকরাই নন, প্রতিক্রিয়া দিয়েছেন তারকারাও। অদিতি রাভাল প্রতিক্রিয়ায় লিখেছেন, ‘বহু মানুষ আমাকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির জন্য প্রতিক্রিয়া জানতে চেয়েছেন। আমি পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে এমন একটা ছবি তৈরি করার জন্য প্রশংসা করব।’ 

ত্রিশ বছর আগের এক ভয়ঙ্কর রাত। যা আতঙ্কের আবহ সৃষ্টি করেছিল কাশ্মীরি পণ্ডিতদের মনে। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগ এবং হত্যাকে ঘিরে এগিয়েছে ছবির গল্প। ছবিতে অনুপম খের পুষ্কর নাথ পণ্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন। ভাষা সুম্বলি তার পুত্রবধূ শারদা পণ্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন, যার পুত্র- শিব এবং কৃষ্ণ, দুর্ঘটনার পরে ভাগ্যের পরিহাসে বিভিন্ন ঘটনার সম্মুখীন হয়। চিন্ময় ফারুক মালিক বিট্টা একজন সন্ত্রাসী এবং দেশত্যাগের পিছনে আসল পাণ্ডার চরিত্রে দেখা গিয়েছে।

বিবেকের চিত্রনাট্য শুধু স্বাধীন কাশ্মীর পাবার হিংস্র আন্দোলন দেখায়নি, দেখিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল, মানবতাবাদী গোষ্ঠী, নরম ও চরমপন্থীদের সুবিধাবাদী কাজকর্মও। সুবিধা ভোগ করার জন্য ‘আজাদি আন্দোলন’ জিইয়ে রাখার বিষয়টিও বাদ যায়নি। ছবি শুরুর আগে বিধিবদ্ধ সতর্কীকরণ হিসেবে “ছবির চরিত্র ও ঘটনা সব কাল্পনিক, বাস্তবের সঙ্গে মিল থাকলে সেটা কাকতালীয়” কার্ডটিও দেখানো হয়নি। 

শনিবার পরিচালক বিবেক অগ্নিহোত্রী, অভিনেত্রী পল্লবী যোশি, প্রযোজক অভিষেক আগরওয়াল দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। শুক্রবার তাঁদের ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তি পেয়েছে প্রেক্ষাগৃহে। সেই উপলক্ষেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন তাঁরা। কী বললেন প্রধানমন্ত্রী? সে কথা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন ছবির প্রযোজক।

কী লিখেছেন অভিষেক? তিনি লিখেছেন, ‘শ্রদ্ধেয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে দারুণ লাগল। উনি ‘দ্য কাশ্মীর ফাইলস’ এর যেভাবে প্রশংসা করলেন এবং আমাদের উৎসাহ দিলেন, তাতে মুহূর্তটি আরও দামি হয়ে উঠল। এর আগে কোনও ছবি প্রযোজনা করে এত গর্ব হয়নি। প্রধানমন্ত্রী, আপনাকে অসংখ্য ধন্যবাদ।’

 আরও পড়ুন নামতে পারে হেলিকপ্টার, রয়েছে সুইমিং পুল! ইন্টারনেটে ভাইরাল ড্রিম কার

আরও পড়ুন সেরা জুটির নাচ কাঁচা বাদাম-এ, আম আদমি পার্টির হবু মুখ্যমন্ত্রীরা নাচলেন

google-news-icon

লেটেস্ট খবর