fbpx

Chanar Paturi : নিরামিষের দিনে ইচ্ছা নেই পটল-আলু-বেগুন খাওয়ার? আজই বানিয়ে ফেলুন সুস্বাদু ছানার পাতুরি

পাতুরি নামটা শুনেই জিভে যেন জল চলে আসে। কিন্তু বর্তমান বাজার মূল্যের চাপে ভেটকি কেন যেকোনও মাছেই হাত দেওয়া খুব ভয়ঙ্কর অনুভূতি হয়ে গিয়েছে। এমতাবস্থায় সাধারণ পেটুক মানুষেরা যাবেই বা কোথায়। পাতুরি যেখানে নাম শুনলেই মন চায় কব্জি ডুবিয়ে খেতে, বাজার মূল্যের চাপে তা আপাতত অসম্ভব। কিন্তু তাতেও চিন্তার বিষয় নেই। ভেটকি পাতুরি নেই তো কী হয়েছে? বাড়িতে আজই বানিয়ে নিন ছানার পাতুরি ( Chanar Paturi )।

নিরামিষের দিনে সবচেয়ে উপাদেয় ও মজাদার খাবার এটি। যখন পটল, উচ্ছে, বেগুনে বিরক্ত ধরে সেই ফাঁকে নিরামিষের মধ্যে দিয়েই মুখে স্বাদ ফেরাতে বানিয়ে নিন ছানার পাতুরি ( Chanar Paturi )। এই পদটি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল – ১ কাপ ছানা, ৩ টেবিল চামচ সর্ষে পোস্ত বাটা, ১/২ কাপ নারকেল কোরা, ৪-৫ টা চেরা কাঁচা লঙ্কা, ১ টা কলাপাতা, প্রয়োজন অনুযায়ী সাদা সুতো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো ও সঙ্গে স্বাদ মতো নুন-চিনি এবং পরিমাণ মতো সর্ষের তেল। 

chanar paturi 1

উল্লেখ‍্য, উপকরণ জোগাড় হলেই পালা এবার পদটি রেঁধে ফেলার। ছানার পাতুরি রান্নার জন্য প্রয়োজনীয় ধাপগুলি হল – 

  • প্রথমে ছানা টা ভাল করে মথে নিতে হবে। এরপর সমস্ত উপকরণগুলিকে একসঙ্গে মিশিয়ে নিয়ে তাতে সঠিক পরিমাণ নুন ও চিনি। সঙ্গে পরিমাণ মতো সর্ষের তেল দিয়ে মাখিয়ে নিতে হবে।
  • এরপর কেটে আনা কলাপাতা গুলো ধুয়ে একটু সেঁকে নিযে হবে। কলাপাতা সেঁকে নেওয়ার কাজ শেষ হলে তাতে ছানার মিশ্রণটা ঢেলে। তারপর চেরা কাঁচা লঙ্কা ও সরষের তেল দিয়ে মুড়ে নিতে হবে। 
  • তারপর সাদা সুতো দিয়ে বেঁধে, কড়াইয়ে তেল গরম করে ভেজে নিন।
  • উল্টে পাল্টে ভেজে নিতে হবে। কলাপাতার রং ধরলে নামিয়ে নিন ও গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

google-news-icon

লেটেস্ট খবর