fbpx

হামেশা শুক্রবারই মুক্তি পায় যে কোনও সিনেমা, জানেন কি নেপথ্যে থাকা জ্যোতিষ-কারণ?

মন্টি শীল, কলকাতা: শুক্রবার অর্থাৎ রূপোলি পর্দায় এক নতুন সিনেমা মুক্তি পাওয়ার দিন। সচরাচর একটু খেয়াল করলেই দেখতে পাবেন, রূপোলি পর্দার বেশীর ভাগ সিনেমাই মুক্তি পায় প্রতি শুক্রবার করে। আর এই প্রথা কার্যকরী হয়েছে ১৯৫০ সাল মুক্তি পাওয়া প্রথম বলিউড সিনেমার সময় থেকে। কিন্তু কেন এমন করা হয়? কখনও কি এর আসল কারণ জানতে চেষ্টা করছেন কেন এমনটা হয়ে চলেছে? কেন শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের অন্য কোনও দিন বড়পর্দায় মুক্তি পায় না সিনেমা।

এর আসল কারণ লুকিয়ে রয়েছে জ্যোতিষ শাস্ত্রে। সাধারণত একটি সিনেমা তৈরি করার সময় থেকে মুক্তি পাওয়ার দিন পর্যন্ত বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা হয়। কিন্তু যদি মুক্তি পাওয়ার পর সেটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে তাহলে এক বিরাট ক্ষতির সম্মুখীন হতে হয় সিনেমার প্রযোজক, পরিচালক থেকে শুরু করে গোটা টিমকেই। তাই মনে করা হয়, কোনও সিনেমা শুক্রবার করে মুক্তি পেলে এই ধরনের সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আর সেই জন্য জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী কিছু উপায় উল্লেখ করা রয়েছে যেগুলো অবলম্বন করেই রূপোলি পর্দায় মুক্তি দেওয়া হয় বিনোদন এই বিশেষ উপাদানটিকে। তাহলে একনজরে দেখে নিন সেই কারণগুলি।

22c13

• শুক্রবার রূপোলি পর্দায় সিনেমা মুক্তির কারণ
জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী মনে করা হয়, শুক্রবার অর্থেই হল শুক্রগ্রহের দিন। শুক্রবার করে সিনেমা রূপোলি পর্দায় মুক্তি পেলে তার উপর শুক্র গ্রহের প্রভাব বিস্তার ঘটবে। যার দরুন সিনেমাটি বেশ জনপ্রিয়তা অর্জন করবে এবং ব্যবসায়িক দিক থেকে আয় বৃদ্ধি ঘটবে। তবে শুধুমাত্র সিনেমার মুক্তি পাওয়ার তারিখ নয়, সিনেমা তৈরি করার আগে এর নামও চুরান্ত করা হয় এই শুক্রবারেই।

22c12

• শুক্রবারে রূপোলি পর্দায় সিনেমা মুক্তি পাওয়ার অপর কারণ
প্রতি শুক্রবার করে রূপোলি পর্দায় কেন সিনেমা মুক্তি দেওয়া হয় সেটা দেখলেন। কিন্তু এর পিছনে আরও একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে, আর সেটি হল ধর্মীয় কারণ। মনে করা হয়, ভারতবর্ষের প্রতিটা মানুষের কাছেই শুক্রবার দিনটি ভীষণ ভাবে শুভ। কারণ এই শুক্রবারকে দেবী লক্ষীর দিন হিসেবে মনে করা হয়। শুধু তাই নয়, মুসলিম ধর্মাবলম্বীদের মতানুসারে এই শুক্রবারকে পবিত্র জুম্মাবার হিসেবে বিবেচনা করা হয়। যার দরুন বেশির ভাগ সিনেমাই মুক্তি পায় শুক্রবার। কারণ অনেকেই বিশ্বাস করেন, শুক্রবার কোনও সিনেমা মুক্তি পেলে সমস্ত দেবদেবীর বিশেষ আশীর্বাদ লাভ করা সম্ভব হবে এবং বক্স অফিসে বিপুল সফলতা অর্জন করবে তাদের সিনেমা।

google-news-icon

লেটেস্ট খবর