fbpx

Horoscope Today: মহাদেবের ভক্ত হয়ে মুখে তুলছেন এই খাবার! শিগগিরই না পরিবর্তন করলে জীবনে দেখা দিতে পারে গুরুত্বর বিপদ

মন্টি শীল, কলকাতা: সাধারণত হিন্দু ধর্মাবলম্বীদের মতানুসারে শ্রাবণ মাস হল অত্যন্ত পবিত্র মাস। কারণ এই মাসকে দেবাদিদেব মহাদেবের প্রিয় মাস বলে মনে করা হয়। তাই অসংখ্য ভক্তগণ মনে শ্রদ্ধা ভক্তি নিয়ে মহাদেবের আরাধনা করার সঙ্গে সঙ্গে হিন্দুরা শ্রাবণ মাসকে উজ্জাপন করেন। আর সেই জন্য এমন অনেকেই রয়েছেন যারা এই শ্রাবণ মাসের প্রতি সোমবার শিবরাত্রি হিসেবে বিবেচনা করে উপবাস করেন অসংখ্য ধর্মপ্রাণ মানুষ। যদিও এর পিছনে একাধিক কারণ বলা রয়েছে।

কথিত আছে, একদা ঋষি মিরকান্ডু এবং তাঁর স্ত্রী সন্তান লাভের আশায় দেবাদিদেব মহাদেবের আরাধনা শুরু করেন। তাঁদের এই কঠোর তপস্যা দেখার পর প্রসন্ন হয়ে মহাদেব একজন প্রখর বুদ্ধি সম্পন্ন একজন স্বল্পজীবনের সন্তান পাওয়ার আশীর্বাদ করেন। এরপরেই মিরকান্ডু এবং তাঁর স্ত্রী এর মাঝে আসে এক ফুটফুটে সন্তান মার্কন্ড। পুরাণ মতে বলা হয়েছে, শৈশব থেকেই মার্কন্ড ভীষণ ভাবে মহাদেবের ভক্ত ছিলেন। সে দিন রাত এক করে মহাদেবের তপস্যায় মগ্ন থাকতেন। এমনকী শোনা যায়, তাকে নিয়ে যেতে একদা যমরাজ স্বয়ং এলেও তিনি ব্যর্থ হন। এরপর ভক্তের তপস্যায় বাধার সৃষ্টি করার জন্য মহাদেব স্বয়ং যমরাজকে শাস্তি দিতে মর্তে নেমে আসেন।

1c12

আর তাই কথিত আছে এই তপস্যার মাস অর্থাৎ শ্রাবণ মাসে কিছু কিছু জিনিস রয়েছে যেগুলো খাদ্য হিসেবে গ্রহণ করলে আপনার বিপদ ঘটতে পারে। উদাহরণস্বরূপ বলতে গেলে,

• শ্রাবণ মাসে বেগুন খাওয়া থেকে এড়িয়ে যাওয়া উচিত। কারণ মনে করা হয় এই শ্রাবণ মাস অর্থাৎ বর্ষার সময় এই নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এটি এড়িয়ে চলাই শ্রেয়।

• এই শ্রাবণ মাসে সবুজ শাকসবজি এড়িয়ে চলাই শ্রেয়। কারণ এই মাসে সবুজ শাকসবজির মধ্যে অসংখ্য পোকামাকড় এবং ব্যাকটেরিয়া বাসা বাঁধে। তাই এই সমস্ত জিনিস না খাওয়া সমীচীন।

1c13

এছাড়াও শাস্ত্র অনুযায়ী বলা হয়েছে, এই শ্রাবণ মাসে দুঃস্থ গরিব মানুষকে সেবা করলে, যেমন- খাদ্য, পানীয়, সহ অন্যান্য জিনিস সহিত সহায়তা করলে স্বয়ং মহাদেব আপনার উপর প্রসন্ন হন। যার দরুন আপনার জীবন থেকে অর্থ সংকটের মতো গুরুত্বর সমস্যা দুর হতে পারে। তবে এই কাজ যদি আপনি আপনার পরিবারের সদস্যদের প্রতি করে থাকেন তবে তেমন ফলপ্রসূ হবে না। কারণ মনে করা হচ্ছে যদি আপনি এই কাজ করে থাকেন তবে সেই জিনিসটি আপনার চারপাশে সীমাবদ্ধ রয়েছে। তাই ফল পাওয়ার সম্ভাবনা কম।

google-news-icon

লেটেস্ট খবর