fbpx

Banga Bhushan Award 2022: ‘মহানায়ক’ পেরিয়ে দেবের মুকুটে নতুন পালক, মিলবে ‘বঙ্গভূষণ’ সম্মান

মন্টি শীল, কলকাতা: ইদানিং সমগ্র টেলিপাড়া জুড়ে দেখা দিয়েছে এক অদ্ভুত উম্মাদনা। যার অন্যতম কারণ হল, টলিউডের জনপ্রিয় অভিনেতা দেব ( Dev) পেতে চলেছেন পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এক অনন্য সম্মান ‘বঙ্গভূষণ’ ( Banga Bhushan Award 2022 )। সূত্র অনুযায়ী জানা গিয়েছে, আজ অর্থাৎ সোমবার বিকেল ৪টের সময় অনুষ্ঠিত নজরুল মঞ্চের অনুষ্ঠান থেকে অভিনেতা গ্রহন করতে রাজ্য সরকারের এই অনন্য সম্মান। ইদানিং টলিউডের এই অভিনেতা একজন অভিনেতা এবং সাংসদ হিসেবে জনসমক্ষে বেশ আলোড়ন সৃষ্টি করেছেন।

কিন্তু টলিউডের একজন সফলতম অভিনেতা হিসেবে পরিচিত দেব ( Dev ) সম্প্রতি একজন প্রযোজক হিসেবেও নিজের পরিচিতি গড়ে তুলেছেন। সূত্র অনুযায়ী, এদিন পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে পাঠানো বিশেষ আমন্ত্রণ পত্রে অভিনেতা দেবকে ‘বঙ্গভূষণ’ পুরস্কারে সম্মানিত হওয়ার কথা জানানো হয়েছে। যার খবর সামনে আসতেই অভিনেতাকে কেন্দ্র করে ইতিমধ্যেই শুভেচ্ছাবার্তা পাঠাতে শুরু করেছেন অনুরাগীরা। জানা গিয়েছে, দক্ষ অভিনেত্রী হিসেবে পরিচিতি গড়ে তোলার জন্য এইদিন রাজ্য সরকারের এই অনন্য সম্মান পেতে চলেছেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তও ( Rituparna Sengupta )।

25c31

তবে টলিউডের শুধুমাত্র এই দুই টলি তারকাই নয়, রাজ্য সরকারের এই অনন্য সম্মান ‘বঙ্গভূষণ পুরস্কার’ পেতে চলেছেন জনপ্রিয় শরদ বাদক দেবজ্যোতি বসু, কৌশিক চক্রবর্তী, শ্রেয়া ঘোষাল, সহ বিনোদন জগতের একাধিক জনপ্রিয় তারকা। অপরদিকে রাজ্য সরকারের আরও এক অনন্য সম্মান ‘বঙ্গবিভূষণ’পুরস্কার পেতে চলেছেন বিশিষ্ট তবলা বাদক পন্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। সম্প্রতি রাজ্যের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতার হওয়ার পর বিভিন্ন মহলে শুরু হয়েছিল তুমুল আলোচনা। কিন্তু এরই মাঝে রাজ্য সরকারের তরফে বাংলার বিশিষ্টজনদের এই অনন্য সম্মানে সম্মানিত করার খবর সামনে আসতেই সেই আলোচনা কিছুটা ক্ষীণ হয়েছে বলে মনে করছেন অনেকেই।

কিন্তু একটি আলোচনা শেষ হলে জন্ম নেয় আরও এক আলোচনার। আর এই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন বিশিষ্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। জানা গিয়েছে, রাজ্য সরকারের তরফে এই নোবেলজয়ী অর্থনীতিবিদকে বঙ্গবিভূতিভূষণ পুরস্কারে ভূষিত করার কথা ঘোষণা করলেও অমর্ত্য সেন সেটি গ্রহণ করতে অস্বীকার করেন। সূত্র অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে এই বিখ্যাত নোবেলজয়ী অর্থনীতিবিদ ভিন দেশে রয়েছেন এবং তাঁর এই মুহূর্তে দেশে ফেরার কোনও রকমের সম্ভাবনা নেই। যার দরুন তিনি এই সম্মান গ্রহন করতে পারবেন না। যদিও এই বিষয়ে সরাসরি নোবেলজয়ী অর্থনীতিবিদের তরফ থেকে কোনও সুনির্দিষ্ট কারণ জানানো হয়নি।

google-news-icon

লেটেস্ট খবর