fbpx

বদলাচ্ছে রেলের চিরাচরিত খোলনলচে, বিশ্বের সবথেকে সস্তা এসি ট্রেনে ভ্রমণের সুযোগ এবার ভারতেই

কালের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে যেমন বেড়েছে জনসংথ্যা তেমনই খুলে গিয়েছে নিত্যনতুন পরিবহনের দরজা। আগের থেকে অনেক বেশি আরমদায়কও হয়েছে দূরপাল্লার যাত্রা। অবশ্যেই সেই খাতে বড় অবদান রেখেছে ভারতীয় রেল(indian railways) । এবার ভারতীয় রেলের হাত ধরেই শুরু হতে চলেছে বিশ্বের সবথেকে সস্তায় এসিতে ভ্রমণ। শুনতে অবাক লাগলেও এই অসাধ্য সাধনই করে দেখাতে চলেছে কেন্দ্রীয় রেল মন্ত্রক।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই প্রথম এসি থ্রি-টিয়ার ইকোনমি কোচ নিয়ে এসেছে ভারতীয় রেল। এবার শুরু হয়ে গেল ভারতীয় রেলের উত্তর মধ্য রেল সস্তার এসি থ্রি টিয়ার কোচের যাত্রা।এসি কামরা মানেই অনেক ভাড়া, এমনটা ভাবার দিন শেষ হতে চলেছে এই ট্রেনের হাত ধরেই। এই নয়া এসি কোচে প্রচলিত এসি থ্রি টিয়ার কোচের ৭২-এর পরিবর্তে ৮৩ টি আসন রয়েছে বলে খবর।ফলে একদিকে যেমন যাত্রীদের সিট পেতে সুবিধা হবে, অন্যদিকে বেশি যাত্রী বহন করে মুনাফা হবে রেলেরও, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

Indian Railways News,Lockdown Train Service,Online Train Tickets,Cheap AC Tickets,Bangla Train News,ভারতীয় রেলের খবর,লকডাউনে ট্রেন পরিষেবা,অনলাইনে ট্রেনের টিকিট,সস্তায় এসি টিকিট,ট্রেনের বাংলা খবর

আদপে কোচের নকশায় অদলবদলের ফলে বেড়েছে এই সংখ্যা। কোচের মধ্যেই হাইভোল্টেজ ইলেকট্রিক সুইচ গিয়ারের জায়গা বদলানোর ফলে অতিরিক্ত ১১জনের বসার ব্যবস্থা করা গিয়েছে। যার ফলে যাত্রী ধারণ ক্ষমতাও আগের থেকে অনেক বৃদ্ধি পাচ্ছে। স্লিপার ক্লাসের তুলনায় সামান্য বেশি টাকা দিলেই অনেক আরাম আর স্বস্তিতে গন্তব্যে যেতে পারবেন যাত্রীরা। এখনও পর্যন্ত নতুন এসি৩ ইকোনমি ক্লাসের ৫০টি কোচ তৈরি করা হয়েছে। আগামীতে আরও ৮০০টি কোচ তৈরির পরিকল্পনা রয়েছে বলে সূত্রের খবর।

Indian Railways News,Lockdown Train Service,Online Train Tickets,Cheap AC Tickets,Bangla Train News,ভারতীয় রেলের খবর,লকডাউনে ট্রেন পরিষেবা,অনলাইনে ট্রেনের টিকিট,সস্তায় এসি টিকিট,ট্রেনের বাংলা খবর

বর্তমানে প্রয়াগরাজ-জয়পুর-প্রয়াগরাজ ডেইলি স্পেশাল এক্সপ্রেসে প্রথম এই এসি-থ্রি টিয়ার ইকোনমি কোচ রাখা হয়েছে। ট্রেনটির নম্বর 02403/02404। স্লিপার ক্লাসের যাত্রীদের এসি কোচে চড়ার ঝোঁক বাড়াতেই নতুন এসি ইকোনমি ক্লাসের কোচ তৈরি করা হয়েছে। এতে একদিকে যেমন মুনাফা হবে রেলে, অন্যদিকে সামান্য বেশি টাকা খরচ করে বাড়তি সুবিধাও পাবেন যাত্রীরা, এমনটাই মনে করছে রেলের পদস্থ কর্তা ব্যক্তিরা। এই নতুন এসি ৩ (AC3) ইকোনমি ক্লাসের ভাড়া এসি ৩ কোচের তুলনায় ৮ থেকে ১০ শতাংশ কম হচ্ছে বলে জানা যাচ্ছে।

 

 

google-news-icon

লেটেস্ট খবর