fbpx

UEFA Champions League : কেমন হল চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র ! কারা পেল গ্রুপ অফ ডেথ

উয়েফা চ্যাম্পিয়নস লিগ নিয়ে উন্মাদনা ক্রমেই বাড়ছে। গোটা ইউরোপ জুড়ে শীর্ষলীগ গুলির ২১-২২ মরশুমের খেলা শুরু হওয়ার পরে, এবার শুরু হতে চলেছে ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২১-২২। জুনের শেষের দিকে শুরু হয় কোয়ালিফায়ার রাউন্ডের খেলা হয়, আসলে সেটাই ছিল চ্যাম্পিয়ন্স লিগের শুভ সূচনা।

এবার বাছাইপর্বের টিম গুলিকে নিয়ে শুরু হতে চলেছে চ্যাম্পিয়নস লীগের গ্রুপ স্টেজের ম্যাচ। আসন্ন মরশুমের গ্রুপ পর্বের ড্র বৃহস্পতিবার ২৬ আগস্ট তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয়ে গেল। প্রতিবারের মত এবার ৩২টি দলকে ৮টি গ্রুপ ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে খাকছে চারটি সকরে পট। প্রতি গ্রুপের প্রথম দুটি পট থাকবে ইউরোপিয়ান ট্রফি হোল্ডারদের জন্য (Champions league & Europa league), বাকি ৬ টি পট সংরক্ষিত থাকবে ইউরোপের অন্যান্য টিম গুলির জন্য। অবশিষ্ট পট গুলি উয়েফা ক্লাব রাঙ্কিং অনুযায়ী প্রতিটি পটে (A-H) একটি করে ক্লাব স্থান পাবে।

 

প্রসঙ্গত, রিয়েল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস পারস্পরিক আলাদা লীগ তৈরি করা জন্য উয়েফার বিরুদ্ধে কোর্ট এ লড়াই করলেও তারা এবার চ্যাম্পিয়নস লিগ খেলবে। তাছাড়াও আছে সাত বারের চ্যাম্পিয়নস লিগ উইনার্স এসি মিলান, ২০১৪ র পরে এই প্রথম তারা চ্যাম্পিয়নস লিগ খেলার সুযোগ পেল। এছাড়াও এবারে রয়েছে কিছু অজানা-অচেনা রোমাঞ্চকর টিম। তার মধ্যে অবশ্যই উল্লেখযোগ্য এবারের ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন লিলি এবং ইউরোপা লিগ চ্যাম্পিয়ন ভিলারিইয়াল।

 

চ্যাম্পিয়নস লিগ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেলসির গ্রুপে রয়েছে জুভেন্টাস, এফসি জেনিথ এর মত টিম। তবে গ্রুপ A সবচেয়ে কঠিন গ্রুপ বলা যেতে পারে, মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি, পিএসজি, আরবি লেইপজিগ, এবং ক্লাব ভ্রাজে। আসুন জেনে নেওয়া যাক কেমন হলো চ্যাম্পিয়নস লিগের গ্রুপ স্টেজের সমীকরণ।

গ্রুপ এ:
ম্যানচেস্টার সিটি(ইংল্যান্ড), প্যারিস সেইন্ট-জার্মেইন(ফ্রান্স), আরবি লাইপজিগ(জার্মানি), ক্লাব বুর্জ (বেলজিয়াম)।

গ্রুপ বি:
অ্যাটলেটিকো মাদ্রিদ(স্পেন), লিভারপুল(ইংল্যান্ড), এফসি পর্ত(পর্তুগাল), এসি মিলান(ইতালি)।

গ্রুপ সি:
স্পোর্টিং সিপি(পর্তুগাল), বুরুশিয়া ডর্টমুন্ড (জার্মানি), আজাক্স (নেদারল্যান্ড), বাসিকতাস (তুরস্ক)!

গ্রুপ ডি:
ইন্টার মিলান ( ইটালি), রিয়াল মাদ্রিদ (স্পেন), শাখতার দনিস্ক (ইউক্রেন), শেরিফ তাইরেপসল (মালদোভা)।

চ্যাম্পিয়নস লিগ ড্র,চ্যাম্পিয়নস লিগ,উয়েফা,ইউরোপের ফুটবল,ফুটবলের বাংলা খবর,Bangla news of football,champions League draw,champions League,UEFA,football in Europe,Europa,Manchester United,Barcelona,Europe,TBC,footballউয়েফা,ম্যানচেস্টার ইউনাইটেড,ইউরোপা লিগ,ফুটবল

গ্রুপ ই:
বায়ার্ন মিউনিখ ( জার্মানি), বার্সেলোনা (স্পেন), বেনফিকা (পর্তুগাল), ডায়নামো ক্যিভ (ইউক্রেন)।

গ্রুপ এফ:
ভিলারিয়াল (স্পেন), ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড), আটালান্টা (ফ্রান্স), ইয়ং বয়েজ।

গ্রুপ জি:
লিলি ( ফ্রান্স), সেভিয়া (স্পেন), রেডবুল সালসবার্গ(অস্ট্রিয়া), উলফসবার্গ (জার্মানি)।

গ্রুপ এইচ:
চেলসি(ইংল্যান্ড), জুভেন্তাস (ইটালি), জেনিথ সেন্ট পিটার্সবার্গ (রাশিয়া), মালমো (সুইডেন)।

এছড়াও এই ক্ষেত্রে জেনে রাখা ভালো প্রথম রাউন্ডের গ্রুপ লিগের খেলা শুরু হবে ১৪ ও ১৫ সেপ্টেম্বর। প্রতিটি টিম ৬টি ম্যাচ খেলবে হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে। গ্রুপের টপ দুটি টিম পরবর্তী রাউন্ডে খেলবে। ফাইনাল অনুষ্ঠিত হবে পিটার্সবার্গে।

google-news-icon

লেটেস্ট খবর