fbpx

Kali Banerjee, অসামান্য দক্ষতা মেলেনি প্রাপ্ত সম্মান! শেষ বয়সে ক্ষুধার জ্বালায় মারা যান বর্ষীয়ান অভিনেতা কালী বন্দোপাধ্যায়

মন্টি শীল, কলকাতা : স্বাধীনতা প্রাপ্তির পর আগামী কয়েক দশক জুড়ে বাংলা নাটক এবং চলচ্চিত্র জগতে যে স্বর্ণময় যুগের সূচনা করেছিলেন তাদের মধ্যে এক এবং অন্যতম নাম হল টলিউডের বর্ষীয়ান অভিনেতা কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee )। বিনোদন জগতের এই অন্যতম অভিনেতা ১৯২০ সালের ২০ শে নভেম্বর দক্ষিণ কলকাতার কালীঘাটে জন্মগ্রহণ করেছিলেন কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee )। জানা গিয়েছে, কলকাতায় জন্মগ্রহণ করলেও অভিনেতার আদি নিবাস ছিল বাংলাদেশের রাজধানী ঢাকার বিক্রমপুর জেলায়।

শোনা যায়, অভিনেতার বয়স যখন মাত্র দশ বছর ছিল, সেই সময় তাঁর বাবা কলকাতার লেক মার্কেট সংলগ্ন এলাকায় নিজের বাড়ি তৈরি করে থাকতে শুরু করেন। কালী বন্দোপাধ্যয়ের ( Kali Banerjee ) পিতামহ ছিলেন পুলিশের কর্মরত এবং বাবা মণীন্দ্রনাথ বন্দোপাধ্যায় ছিলেন পেশায় একজন বিশিষ্ট আইনজীবী। মা ভবানী দেবী ছয় ভাই এবং পাঁচ বোন নিয়ে সংসারে ব্যস্ত ছিলেন। তাদেরই দ্বিতীয় সন্তান কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee ) লন্ডন মিশনারি স্কুল থেকে নিজের শিক্ষা জীবনের সূচনা করেন। এরপর সত্যভাবা ইন্সটিটিউট থেকে ম্যাট্রিক পাশ করেন।

img 20220703 123511 364

অভিনেতা একদা নিজেই বলে গিয়েছিলেন, তাঁর বাবা ছেলে মেয়েদের লেখাপড়ার বিষয়ে অত্যন্ত কড়া ছিলেন। কিন্তু অভিনেতা কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee )-এর লেখাপড়া প্রতি তেমন আগ্রহ ছিল না। শোনা যায়, তিনি খেলাধুলার প্রতি বিশেষ আগ্রহী ছিলেন। এমনকী ভবিষ্যতে মস্ত খেলোয়াড় হওয়ার স্বপ্ন নিয়ে বাবার থেকে লুকিয়ে পুরস্কারও পেয়েছেন। কিন্তু বারংবার ধরা পড়ে গিয়েছেন বাবার কাছে। শোনা যায়, দেশে যুদ্ধের পরিস্থিতি চলাকালীন পড়াশোনা, নাটক বাদ দিয়ে এক বন্ধুর পরামর্শে সেনা বাহিনীতে যোগদান করেছিলেন অভিনেতা।

কিন্তু তাঁর মনে কাজ করতে শুরু করে অনিশ্চয়তা। তাই আর দেরী না করে কলকাতাতে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee )। তাঁর পর কিছু নিকট বন্ধুর সহায়তায় একটি নাটকের গোষ্ঠী তৈরি করে নিজের কেরিয়ারের সূচনা করেছিলেন অভিনেতা। অভিনেতা জীবনের প্রথম অভিনিত চলচ্চিত্র ছিল পরিচালক অসিত বন্দোপাধ্যায় পরিচালিত সিনেমা ‘পুতুল নাচ’। কিন্তু ধীরে ধীরে আর্থিক সংকটের সম্মুখীন হতে শুরু করেন অভিনেতা। সেই সময় ‘অযান্ত্রিক’ সিনেমা অভিনেতাকে জনপ্রিয়তার শীর্ষে পৌছতে সাহায্য করে। এরপর একের পর এক জনপ্রিয় বাংলা সিনেমা এবং নাটকে অভিনয় করতে দেখা যায় এই বর্ষীয়ান অভিনেতাকে।

কিন্তু ধীরে ধীরে বয়স জনিত কারণে ভালো চরিত্র থেকে দূরে সরতে শুরু করেন অভিনেতা। দেখা দেয় তীব্র আর্থিক সংকট, তবে একজন পেশাদার অভিনেতা হিসেবে হার মানেননি অভিনেতা। জীবনের শেষ দিন পর্যন্ত অভিনেয় চালিয়ে গিয়েছিলেন কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee )। শোনা যায়, জনপ্রিয় বাংলা সিনেমা তান্ত্রিকের শ্যুটিং চলাকালীন অসুস্থ হয়ে পড়েছিলেন অভিনেতা। এরপর আর বড় পর্দায় ফিরে আসা হয়নি অভিনেতার। কিন্তু যতবার অভিনেতা কালী বন্দোপাধ্যায় ( Kali Banerjee ) সিনেমা টেলিভিশনের পর্দায় সম্প্রচারিত হবে, ততবার সিনেমা প্রেমিদের মনে দাগ কাটবে অভিনেতা অভিনয় তা বলাই যায়।

google-news-icon

লেটেস্ট খবর