fbpx
Thursday, October 6, 2022

Bollywod: টুকেই চলছে সিনেপাড়ার ব্যবসা! স্প্যানিশ ছবির অনুকরণেই তৈরি হয় এই বলিউডের ছবিগুলি

স্প্যানিশ চলচ্চিত্র সহ বিদেশী ভাষায় আসন্ন অনুলিপি হিন্দি মুভি! জেনে নিন বিশদে


জয়ীতা সাহা, কলকাতা: হিন্দি সিরিয়াল থেকে বাংলা সিরিয়াল, সিনেমা পুনর্নির্মাণ করার কথা প্রায়শই শোনা যায়। কিন্তু জানেন কি বহু স্প্যানিশ ছবিরও হিন্দি রিমেক বা পুনর্নির্মাণ করা হয়েছে, এখনও হচ্ছে। শুধু স্প্যানিশ নয় আরও অনেক বিদেশি ভাষার ছবির পুনর্নির্মাণ করা হয়েছে। সূত্রেরখবর, পরিচালকরা আরও কী কী ভাষার ছবির পুনর্নির্মাণ করা যায় তা নিয়ে ভাবছেন। ইতিমধ্যেই যেসব ছবি পুনর্নির্মাণ হয়ে গিয়েছে, চলুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

বলিউডে আজকাল রিমেক তৈরির ধারা পুরোদমে চলছে। প্রতিটি ছবিই অন্য কোনও ছবির রিমেক। সেটা দক্ষিণের ছবির হোক, হলিউড বা বিদেশি ভাষার। উদাহরণ হিসেবে বলা যায়, হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’ থেকে ‘লাল সিং চাড্ডা’ ছবিতে। এমনকী কোরিয়ান মুভির-ও রিমেক হয়েছে, যাঁর অভিনয়ে ছিলেন সালমান খান। সালমান খান অভিনীত রিমেক ছবির কোরিয়ান নাম ছিল The Outlaws.

দোবারা: তাপসী পান্নু এবং পাভেল গুলাটি অভিনীত ছবি দোবারা নিয়ে তুমুল বিতর্ক রয়েছে। পরিচালক অনুরাগ কাশ্যপের তৈরি এই ছবিটি স্প্যানিশ ছবি মিরাজের নকল। ছবিটির গল্প অন্তরা নামের একটি মেয়েকে নিয়ে। পাভেল ছবিটিতে পুলিশের ভূমিকায় অভিনয় করেছেন। ছবিটি মূলত অন্তরা নামের মেয়েটি এবং একটি বারো বছরের শিশুকে নিয়ে।

img 20220819 141508দোবারা ছবির আগেও স্প্যানিশ সিনেমার রিমেকে কাজ করেছেন তাপসী পান্নু। পরিচালক সুজয় ঘোষের এই ছবিতে তাপসীর সঙ্গে দেখা গিয়েছে অমিতাভ বচ্চন এবং অমৃতা সিংকে । ছবিটি ২০১৬ সালে স্প্যানিশ চলচ্চিত্র The Invisible Guest-কে হিন্দিতে পুনর্নির্মাণ করা হয়।

বারুদ:ঋষি কাপুর ১৯৭৬ সালের ছবি ‘বারুদ’ এর একটি উদাহরণ। এই ছবিতে তার সঙ্গে কাজ করেছেন শোমা আনন্দ ও রীনা রায়। এই ছবিতে পার্শ্ব চরিত্রে ছিলেন ধর্মেন্দ্র,হেমা মালিনী এবং অশোক কুমার। এটি ১৯৭২ সালে বিখ্যাত স্প্যানিশ চলচ্চিত্র দ্য সামারটাইম কিলারের একটি অনুলিপি ছিল। ছবিটি সে বছরের ১৭-তম সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র ছিল।

গুজারিশ:সঞ্জয় লীলা বনসালি পরিচালিত জনপ্রিয় একটি চলচ্চিত্র হল ‘গুজারিশ’। হৃতিক রোশন এবং ঐশ্বরিয়া রাই বচ্চনের জুটি সেই সময়ে ভীষণ ভাবে সাড়া ফেলে দিয়েছিল চিত্র জগতে‌। ‘গুজারিশ-কে’ স্প্যানিশ ছবি ফিল্ম দ্য সি ইনসাইড এর হিন্দি অনুলিপি বলা হয়। দুটি ছবির গল্পই অনেকটা একই রকম। দ্য সি ইনসাইড বাস্তব জীবনের বিক্রেতা রামন সাম্পেদ্রোর জীবনের উপর ভিত্তি করে তৈরি, ছবিটি আয় ছিল বক্স অফিসে ৩০.৯ কোটি ।

দ্য বডি:ইমরান হাশমির ফিল্ম দ্য বডিও ছিল স্প্যানিশ ফিল্ম দ্য বডির অনুলিপি। ২০১২ সালে স্প্যানিশ চলচ্চিত্রটি প্রকাশ পায়। তাপসী পান্নু আরেকটি স্প্যানিশ ছবির অনুলিপি নিয়ে আসছেন। এই ছবির নাম ব্লার, যেটি জুলিয়াস আইজ নামের ছবিটির উপর নির্মিত। প্রযোজক হিসেবে এটি তাপসীর প্রথম ছবি। সূত্রের খবর, আমির খান স্প্যানিশ ফিল্ম ক্যাম্পেওনসের অনুলিপি করতে পারেন। আমির খানের এই নতুন প্রকল্প সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

 

 

 

 

 

 

google-news-icon

লেটেস্ট খবর