Advertisement

Uttarakhand Assembly Election 2022: ‘ভোটে বিজেপি জিতলেই অভিন্ন দেওয়ানি বিধি’- ফেঁসে গেলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী

রাখী পোদ্দার, কলকাতা : কর্ণাটকে হিজাব নিয়ে বিতর্ক যখন তুঙ্গে এমন মূহুর্তেই আরও এক বড় ঘোষণা করলেন উত্তরাখণ্ডের ( Uttarakhand) মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ( Pushkar Singh Dhami)। উত্তরাখণ্ডের বিধানসভা ভোটে ( Uttarakhand Assembly Election 2022) বিজেপি জিতলেই অভিন্ন দেওয়ানি বিধি ( Uniform Civil Code) কার্যকরের প্রক্রিয়া শুরু হবে বলে দাবি করলেন তিনি। ভোটের প্রচারের শেষ মুহূর্তে এরকম ঘোষণা প্রকাশ্যে আসতেই বিরোধী দলের বিতর্ক উঠেছে চরমে। বিরোধীদের বক্তব্য, পরাজয় নিশ্চিত জেনে শেষ মুহূর্তে বিতর্কিত বিষয় হিন্দুত্বের জিগির তুলতেই এই ধরনের ঘোষণা করেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী।

Uttarakhand Assembly Election 2022 : মুখ্যমন্ত্রীর সাক্ষাৎকার

শনিবার এক সাক্ষাৎকারে পুষ্কর সিং ধামি ( Pushkar Singh Dhami) বলেন, বিজেপি সরকার ক্ষমতায় আসলেই রাজ্যে কার্যকর করা হবে অভিন্ন দেওয়ানি বিধি ( Uniform Civil Code)। শপথ গ্ৰহণের পর এই অভিন্ন দেওয়ানি বিধি কার্যকরের আইনি প্রক্রিয়া খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি অভিন্ন দেওয়ানি বিধির একটি খসড়া তৈরি করবে। এই বিধিতে বিবাহ, বিবাহ-বিচ্ছেদ, উত্তরাধিকার এবং সম্পত্তি সংক্রান্ত আইন সব ধর্মের জন্য একই হবে। এছাড়াও তিনি আরও বলেন, তাঁর এই ঘোষণা যদি কার্যকর হয় তাহলে সামাজিক সৌহার্দ্য বজায় থাকবে। লিঙ্গবৈষম্য দূর হবে। মহিলারা হবেন শক্তিশালী। হিমালয়ে ঘেরা ওই রাজ্যের সাংস্কৃতিক ও আধ্যাত্মিক পরিচয় এবং পরিবেশ হবে সুরক্ষিত। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এর ফলে সংবিধানের (Constitution of India) মূল ভাবধারা বজায় থাকবে।

Uttarakhand Assembly Election 2022

Uttarakhand Assembly Election 2022 : গেরুয়া শিবির

২০১৪ সালে প্রথম ক্ষমতায় আসার পর থেকেই এক দেশ, এক আইনের পক্ষে সওয়াল করছে মোদী সরকার ( Modi Government)। তবে বিরোধীদের প্রবল বাধায় তা এখনও পর্যন্ত কার্যকর হয়ে ওঠেনি। দ্বিতীয় বার ক্ষমতায় ফেরার পর থেকেই নরেন্দ্র মোদী ( Narendra Modi) সরকার তিন তালাক নিষিদ্ধ করা, জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকারের অনুচ্ছেদ রদ করা, রামমন্দির নির্মাণ, নতুন শিক্ষানীতির মতো সঙ্ঘ পরিবারের কর্মসূচি একের পর এক রূপায়ণ করছেন। এ বার দেশের এক অঙ্গরাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রীর এরূপ ঘোষণা নতুন করে উস্কে দিল বিতর্ক।

আরও পড়ুন-Fuchka seller: MA পাশ করেও বিক্রি করতে হচ্ছে ফুচকা, ভাগ্যের পরিহাস নাকি সরকারের ভাঁড়ার খালিhttps://thebengalichronicle.com/ma-pass-lady-fuchka-seller/

আরও পড়ুন-Jharkhand : এক হাজার নারীহত্যা, অপবাদে ডাইনিhttps://thebengalichronicle.com/jharkhand-witchcraft-slander/

Uttarakhand Assembly Election 2022 : অভিন্ন দেওয়ানি বিধি কি

অভিন্ন দেওয়ানি বিধির ( Uniform Civil Code) অর্থ হল ভারতের সব নাগরিকদের জন্য সমান আইন। বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার, সম্পত্তির অধিকার সংক্রান্ত বিষয়গুলিতে প্রতিটি ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে যে সমস্ত আলাদা নিয়ম রীতি চালু আছে তা তুলে দিয়ে গোটা দেশে একটিই মাত্র ব্যবস্থার বা আইনের প্রচলন করা।



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement