fbpx

ভেঙ্কটেশ্বর আক্রমণাত্মক ব্যাটিংয়ে মজেছে ক্রিকেট মহল, জেনে নিন কেকেআর এর নতুন তারকাকে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) কোনো ক্রিকেটারের জীবন এই ভাবেই পরিবর্তন করে দেয়। আইপিএলই পারে একজন সাধারণ খেলোয়াড়কে রাতারাতি তারকা বানিয়ে দিতে। এই তালিকায় নতুন সংযোজন কলকাতা নাইট রাইডার্সের (KKR) অলরাউন্ডার ভেঙ্কটেশ আইআর (Venkatesh Iyer)।

সোমবার ২৬ বছর বয়সী ব্যাটসম্যান এবং মিডিয়াম পেসার তার আইপিএল অভিষেকে ৪১ রান করেন মাত্র ২৭ বলে। এবং বৃহস্পতিবার মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) বিপক্ষে ৫৩ রান করেন মাত্র ৩০ বলে।KKR দলের সতীর্থ বরুণ চক্রবর্তীর মত দেরিতে প্রচারের আলোয় এলেও, ভেঙ্কটেশ কিন্তু ১২ বছর বয়স থেকেই মধ্যপ্রদেশ ক্রিকেট পরিচিত মুখ। এই বছর ফেব্রুয়ারিতেই পাঞ্জাবের বিপক্ষে মধ্যপ্রদেশের হয়ে ১৯৮ রানের ইনিংস খেলেন বিজয় হাজারে ট্রফি টুর্ণামেন্টে।

Venkatesh Iyer

ইন্দোরে ভেঙ্কটেশের পরিচিতরা ছোট থেকেই নিশ্চিত ছিলেন তিনি ভারতীয় ক্রিকেটে সফল হবেন। তাই কেকেআরের হয়ে ভেঙ্কটেশের ম্যাচ উইনিং ইনিংস এবং ব্যাটিং এর দক্ষতা তাদের অবাক করেনি। প্রাক্তন জাতীয় নির্বাচক এবং বিশ্বের প্রথম সচিব সঞ্জয় জগদলে ভেঙ্কটেশের খেলার অগ্রগতি অনুসরণ করছেন প্রায় দেড় দশক থেকে।

আইয়ার কিন্তু ক্রিকেটের পাশাপাশি পড়াশোনাতেও সমান দক্ষ। একইসঙ্গে তিনি চার্টার্ড অ্যাকাউন্টেন্সি ডিগ্রি ও বি.কম ডিগ্রির জন্য ভর্তি হয়েছিলেন। ২০১৬ সালে সিএ ইন্টারমিডিয়েট পরীক্ষা পাশ করেও তিনি চার্টার্ড অ্যাকাউন্টেন্সি ছেড়ে ফাইনান্স নিয়ে এমবিএ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে সব জায়গাতেই তিনি ক্রিকেট খেলার জন্য ছাড়ও পেয়েছেন।

Venkatesh Iyer,Virat Kohli,BCCI,ভেঙ্কটেশ আইয়র,বিরাট কোহলি,বিসিসিআই,Venkatesh Iyer Kolkata Knight Riders IPL,Venkatesh Iyer the new sensation of KKR,MI

ভেঙ্কটেশের মানসিকতা সম্পর্কে সঞ্জয় জগদলে বলেন, “আমি ওকে ১২ বছরের কম বয়স থেকে দেখছি, ওর দৃঢ় মনোভাবটাই আমাকে সব সময় মুগ্ধ করেছে। প্রতিটি শ্রেষ্ঠ খেলোয়ার এর দরকার মানসিকতা। ভেঙ্কটেশ অনূর্ধ্ব ২৩ এমপি দলের হয়ে ভালো প্রফামেন্স করেছেন। কীর্তি প্যাটেল যখন রঞ্জি ত্রফি (Ranji Trophy) বাছাই কমিটির চেয়ারম্যান ছিলেন আমি তাকে বলেছিলাম নির্বাচকরা যেন ভেঙ্কটেশ কে ৬ এবং ৭ নম্বরে খেলায়। শেষ পর্যন্ত তিনি নির্বাচিত হন রঞ্জি ট্রফি দলে। সৈয়দ মোস্তাক আলী টি-টোয়েন্টি টুর্নামেন্ট এবং বিজয় হাজারে টুর্ণামেন্টে তিনি খুবই ভালো পারফর্মেন্স করেছেন।”

সীমিত ওভারে মহেন্দ্র সিং ধোনিকে জাতীয় দলের অধিনায়ক হিসেবে বাছাই কমিটির অন্যতম সদস্য সঞ্জয় বলেন, ” ছোট থেকেই ভেঙ্কটেশ খুবই পরিশ্রমী, আত্মবিশ্বাসী এবং সুশৃঙ্খল। তার বাবা-মা যথেষ্ট ত্যাগ করেছেন তার সাফল্যের জন্য। ছোট থেকেই তারা তাকে সব সময় উৎসাহিত করতেন এবং স্থানীয় ক্লাবগুলোর হয়ে খেলতে পাঠাতেন”।

Venkatesh Iyer,Virat Kohli,BCCI,ভেঙ্কটেশ আইয়র,বিরাট কোহলি,বিসিসিআই,Venkatesh Iyer Kolkata Knight Riders IPL,Venkatesh Iyer the new sensation of KKR,MI

বাংলাদেশের জাতীয় দলের জায়গা বহন সম্পর্কে জগদলে বলছিলেন, ” সরাসরি জাতীয় দলে নয়, তার এখনো কিছু অভিজ্ঞতার দরকার আছে। অলরাউন্ডার হিসেবে তিনি বেশ ভালো খেলোয়ার। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে এই ধরনের ক্রিকেটারই প্রয়োজন। অলরাউন্ডার হিসেবে খ্যাতি পাওয়ার জন্য তাকে আরও পরিশ্রম করতে হবে। আমি বিশ্বাস করি জাতীয় দলে জায়গা পাওয়ার প্রবল দাবিদার তিনি।”

কলকাতার নাইট রাইডার্স এই বছর নিলামে ভেঙ্কটেশ কে কুড়ি লক্ষ টাকায় দলে নিয়েছে। বেশ কিছু বছর থেকেই তিনি আইপিএল দলগুলির রেডারে ছিলেন। আইপিএল ক্যারিয়ারের প্রথম দিকে তিনি যেমন চাপে রাখলেন, আশা করা যায় আগামী দিনেও আরো ভালো কিছু ইনিংস খেলবেন কেকেআরের হয়ে। আপাতত CA এবং MBA এর ক্ষতি এবং ক্রিকেটের লাভ।

google-news-icon

লেটেস্ট খবর