fbpx

অধিনায়কত্বের অহংকার আর মাত্রাতিরিত্ব অগ্রাসনেই কাল? বিরাট প্রসঙ্গে হতাশ প্রাক্তন সতীর্থরা

এসেছে বিশ্বজোড়া খ্যাতি, ভারত জোড়া রেকর্ড কিন্তু তারপরেও তার আগ্রাসন নিয়ে বরাবরই সমালোচকদের সমালোচনার মুখে পড়তে হয়েছে বিরাট কোহলিকে। এবার এই প্রসঙ্গেই মুখ খুললেন প্রাক্তন ভারতীয় উইকেটকিপার ফারুক ইঞ্জিনিয়ার। তার মতে বিরাটের আগ্রাসন সীমার মধ্যেই রাখা উচিত। এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেম “আমি বিরাট এর ভক্ত, ক্যাপ্টেন হিসাবে ওর আগ্রাসন আমাকে মুগ্ধ করে। তবে সেটা সীমার মধ্যে থাকাই ভালো।” তিনি আরও বলেন ” মাঝে মাঝেই বিরাট খুব আবেগপ্রবণ হয়ে পড়েন, তার প্রভাব ওর খেলাতেও পড়েছে। তবে আমি মনে করি বিরাটই পৃথিবীর সবথেকে ফিট ব্যাটসম্যান।”

স্লেজিং নিয়ে কথা বলতে গিয়ে ইঞ্জিনিয়ার বলেন, “প্রতিপক্ষকে মাঠেই জবাব দিতে বেশী পছন্দ করতেন বিরাট। ইংরেজরা আমাদের গায়ের রং নিয়ে মজা করতো, বলতো ব্লাডি ইন্ডিয়ান্স (bloody Indians)। আমি তার জবাব দিয়েছি মাঠে রান করে এবং প্রতিপক্ষের সম্মান অর্জন করে।”এদিকে আরেক প্রাক্তনী মনিন্দর সিং এর মতে, ইংল্যান্ডের মাটিতে ভালো খেলতে হলে বিরাটকে তার অহংকার পকেটে রাখতে হবে। তাঁর মতে অধিনায়কের অহঙ্কার দূরে সরিয়ে রেখে অতিরিক্ত সময় নেটে কাটাতে হবে বিরাটকে।

Virat Kohli বিরাট কোহলি

“তিনি কত বড় প্লেয়ার সেটা প্রমাণ হবে মাঠে। সেখানে বেশি সময় অতিবাহিত করতে হবে, তাহলেই ধীরে ধীরে ফ্রম ফিরে পাবেন কোহলি।” এমনটাই মত মনিন্দরের। তিনি আরও বলেন, ” ইংল্যান্ডের মাটিতে সফল হতে হলে, বিরাটকে তার খেলার পরিবর্তন আনতে হবে। আরও বেশি সময় মাঠে কাটাতে হবে।” সম্প্রতি ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট চলছে, সেখানে চার ইনিংসে বিরাটের মোট রান মাত্র ৬৯। প্রথম টেস্টে তার অবদান ছিল শূন্য। দ্বিতীয় টেস্টে যথাক্রমে ৪২ ও ২০ রান করেন।

শেষ ৫০ ইনিংসে বিরাটের হাতে নেই কোন সেঞ্চুরি। কোন বড় ইনিংস দার করাতে পারছেন না, যা চিন্তায় ফেলেছে টিম ম্যানেজমেন্টকে।দলের বাকি ব্যাটসম্যানদেরও অফ ফ্রম চলছে। চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানেরা ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছেন। এর মধ্যে দলের ক্যাপ্টেন বিরাট কোহলির অফ ফ্রম দলকে বারবার দুর্বল করে ফেলছে। আপাতত ভারতের শক্তিশালী বোলিং লাইন আপ সামনে নিচ্ছে, তবে দ্রুত ব্যাটসম্যানদের ফর্মে ফিরতে ফিরতে হবে বলেই মনে করছেন প্রাক্তনীরা।

google-news-icon

লেটেস্ট খবর