fbpx

Vodaphone idea: চিন্তা বাড়ল নেটিজেনদের! 4G-এর থেকেও বহু মূল্যে বিক্রি হবে 5G নেটওয়ার্ক, দাবি সংস্থার

গতকাল ভোডাফোন আইডিয়ার সিইও রবিন্দর টক্কর পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানান, 4G তুলোনায় 5G পরিষেবা খরচ সাপেক্ষ। সম্প্রতি অনুষ্ঠিত নিলামে স্পেকট্রাম কেনার জন্য টেলিকম সংস্থাগুলি ইতিমধ্যেই মোটা টাকা ব্যয় করেছে।

জয়িতা চৌধুরি,কলকাতাঃ ১৫ই অগস্ট থেকে ভারতে শুরু হতে চলেছে 5G যুগ। চলতি বছরের শুরুতে ভারতের কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী আশ্বাস দিয়েছিলেন 5G পরিষেবা দেশের মধ্যবিত্ত জনগণের পকেটবান্ধব রাখার পরামর্শ দিয়েছেন টেলিকম সংস্থাগুলির কর্ণাধারদের। সেই মতো Reliance Jio-র কর্নাধার আকাশ আম্বানি জানান, তিনি 5G পরিষেবা 4G-র আশেপাশেই রাখতে চলেছেন। যদিও খরচ প্রসঙ্গে অফিশিয়াল ভাবে মুখ খোলেনি কোনো সংস্থাই।

গতকাল ভোডাফোন আইডিয়ার সিইও রবিন্দর টক্কর পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানান, 4G তুলোনায় 5G পরিষেবা খরচ সাপেক্ষ। সম্প্রতি অনুষ্ঠিত নিলামে স্পেকট্রাম কেনার জন্য টেলিকম সংস্থাগুলি একটি বড় পরিমাণ ব্যয় করেছে। তাই 5G পরিষেবাগুলি সস্তা দামে দেওয়া সম্ভব নয়। তাছারা বছরের শেষ নাগাদ মোবাইল ফোন পরিষেবার সার্বিক শুল্ক বাড়তে পারে।

5g 2

তিনি আরও জানান, ‘স্পেকট্রামের জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে তা বিবেচনা করে দেখা গেছে স্পেকট্রামের জন্য ন্যায্য পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে। ক্রেতাদের এই প্রিমিয়াম মুল্য সাধ্যের বাইরে মনে হতে পারে। কিন্তু 5G মাধ্যমে আপনারা অতিরিক্ত গিগাবাইট ও ব্রান্ডউইথও পাবেন।‘ প্রিমিয়াম মূল্যের 5G পরিষেবার বদলে ব্যবহারকারীরা অতিরিক্ত ডেটা পাবেন, তবে পুরোটাই নির্ভর করবে 4G গ্রাহকদের ব্যবহারের উপর।

5g 1

সম্প্রতি ভোডাফোন আইডিয়া ১৮,৮০০ কোটি টাকার স্পেকট্রাম কিনেছে। ব্যবহারকারীদের উন্নত পরিষেবা দিতে ভোডাফোন আইডিয়া ৩,৩০০ MHz এবং ২৬ Ghz 5G ব্যান্ড অধিগ্রহণ করেছে। কোম্পানির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে,”আমরা সফলভাবে আমাদের ১৭টি অগ্রাধিকার সার্কেলে মিড-ব্যান্ড 5G স্পেকট্রাম (৩৩০০ MHz ব্যান্ড) এবং ১তটি সার্কেলে mmWave 5G স্পেকট্রাম (২৬ GHz ব্যান্ড) অর্জন করেছি,”

5g

 

টেলিকম জায়ান্ট ভোডাফোন আইডিয়া অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং পাঞ্জাব সহ তিনটি জায়গার জন্য একটি অতিরিক্ত 4G স্পেকট্রাম কিনেছে। টক্কর বলেছেন, গত বছরের 4G পরিষেবার মুল্যবৃদ্ধি কিছুটা হলেও তাঁদের রাজস্বের পরিপ্রেক্ষিতে কিছু পরিমাণ ক্ষতি পুনরুদ্ধার করতে সাহায্য করেছে। তিনি আরও বলেছেন, “শুধুমাত্র সংক্ষেপে বলতে চাই যে 4G মুল্যবৃদ্ধির চাপ ক্রেতা বা সংস্থা কারোরই অসুবিধার সৃষ্টি করেনি। বরং, মুল্যবৃদ্ধির দরুন ক্রেতারা অনেক অতিরিক্ত সুযোগ-সুবিধাও পেয়েছেন। মুল্যবৃদ্ধি প্রকৃত অর্থেই পারস্পরিক লাভজনক ছিল। আশা রাখছি, ২০২২-এর শেষেও 5G পরিষেবা ঘরে ঘরে ছড়িয়ে পরবে।‘

google-news-icon

লেটেস্ট খবর