fbpx

WB Cabinet Reshuffle: বাবুল থেকে বিপ্লব! মন্ত্রীসভায় নতুন আট মুখ, কার কার ঝুলিতে কোন দফতর

পার্থ চট্টোপাধ্যায় ( Partha Chatterjee ) শিক্ষক নিয়োগ দুর্নীতি ( SSC Recruitment Scam  ) নিয়ে রাজ্য জুড়ে একেবারে টানটান উত্তেজনা। পেঁয়াজের খোসার মতো ছাড়ালেই রাজ্যবাসীর সামনে উঠে আসছে কোনও নতুন তথ্য। আজই প্রাক্তন মন্ত্রী ও তাঁর আপ্তসহায়ককে ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়েছে। রাজ্যবাসীর ( West Bengal ) নজর আপাতত আটকে ছিল গোটা দুর্নীতি মামলায়। রাজনীতির এমন ঝোড়ো হাওয়ার মাঝে রাজ্য মন্ত্রীসভায় বিরাট রদবদল।

দুর্নীতিতে জড়িয়ে মন্ত্রীত্ব গিয়েছে পার্থবাবুর। তারপর থেকেই ফাঁকা পড়ে রয়েছে শিল্পমন্ত্রী, পরিষদীয় মন্ত্রীর পদ। এমতাবস্থায়, মন্ত্রীসভায় এক বিরাট রদবদলের ( WB Cabinet Reshuffle ) ঘোষণা করে দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সেই রদবদলকে কেন্দ্র করেই সেজে উঠেছেন রাজ্যের রাজভবন। আয়োজিত হয়েছে শপথগ্রহণ অনুষ্ঠান। ইতিমধ্যে, রাজ্যের পূর্ণমন্ত্রী পদে আসীন হলেন বাবুল সুপ্রিয়, স্নেহাশিস চক্রবর্তী, উদয়ন গুহ, প্রদীপ মজুমদার। এছাড়াও, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন বীরবাহা হাঁসদা ও বিপ্লব রায়চৌধুরী। সঙ্গে প্রতিমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করলেন সত্যজিৎ বর্মন এবং তাজমুল হোসেন।

বিজেপি থেকে তৃণমূলে দলবদল করে বালিগঞ্জ থেকে পদ দখল করেন তিনি। এবার রাজনৈতিক কেরিয়ারে আরও এক ধাপ এগিয়ে যাওয়া। তাঁকে আপাতত পর্যটন ও তথ্য প্রযুক্তি দফতরের মন্ত্রিত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিত্ব যাওয়ার পরই বিজেপি ছেড়ে ছিলেন বাবুল সুপ্রিয়। তখন তিনি বলেছিলেন, “প্রথম একাদশে থাকতে চাই।” তৃণমূলে যোগ দেওয়ার পর বুধবার থেকে ‘প্রথম একাদশে’ নিজের নাম তুলে নিলেন তিনি।

এদিকে হুগলির জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী বুধবার মন্ত্রী হিসাবে শপথ নিলেন। তাঁকে এবার থেকে পরিবহন দফতরের মন্ত্রী করা হল। ফিরহাদের হাত থেকে আপাতত পরিবহন দফতর বেরিয়ে রয়ে গেল নগর উন্নয়ন দফতর।

অপরদিকে দিনহাটার বিধায়ক উদয়ন গুহ পেয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব। দুর্গাপুরের পূর্বে বিধায়ককে দেওয়া হয়েছে পঞ্চায়েত ও গ্রামীন উন্নয়ন মন্ত্রক। নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক সামলাবেন সেচ দফতরের দায়িত্ব। উল্লেখ্য, পাশকুঁড়া পূর্বের বিধায়ক বিপ্লব রায়চৌধুরী এবং ঝাড়গ্রামের বিধায়ক বীরবাহা হাঁসদা স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। এঁনাদের মধ্যে বিপ্লবকে মৎস ও বীরবাহাকে স্বনির্ভর ও স্বনিযুক্তি দফতর এবং বন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর পদ দেওয়া হয়েছে।

অপরদিকে মালদহের হরিশচন্দ্রপুরের বিধায়ক তাজমুল হোসেন এবং হেমতাবাদের বিধায়ক সত্যজিৎ বর্মণ। উভয়কে যথারীতি মৎস ও শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে। 

google-news-icon

লেটেস্ট খবর