fbpx

Weather Update: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, কোন কোন জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস

শনিবারের পর রবিবার(sunday) সকাল থেকেই আকাশের মুখ ভার। মেঘলা আবহাওয়া সঙ্গে পুবালি হাওয়ায় ছিচুরি সহযোগে দুপুরের ভুরিভোজ ভালোই জমলেও সপ্তাহের শেষে দুঃসংবাদ শোনাচ্ছে আবহাওয়া দপ্তর(Weather office)। শেষ পাওয়া খবর অনুযায়ি ইতিমধ্যেই শক্তি বাড়াতে শুরু করেছে নিম্নচাপ। এদিকে রবিবার দুপুরেই তিলোত্তমা (Kolkata) ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির সঙ্গে হালকা হাওয়াও বইছে। জগদ্ধাত্রী পুজোর দিনও বৃষ্টির সম্ভাবনা ছিল। এদিন সকাল থেকেই কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায় বৃষ্টি শুরু হয়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছে নিম্নচাপের প্রভাবে তৈরি পূবালি বাতাস। তার জেরে আগামী কয়েকদিন উপকূলবর্তী জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে (South Bengal) ভারী বৃষ্টির পূর্বাভাস (Weather Update)। বীরভূম (Birbhum), নদিয়া (Nadia), দুই বর্ধমানে (Burdwan) ভারী বৃষ্টির সম্ভাবনা (Rain Forecast)। দুই মেদিনীপুর (Midnapur), ঝাড়গ্রামেও (Jhargram) ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস। তামিলনাড়ু থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার জেরেই বৃষ্টির সম্ভাবনা।

আজকের আবহাওয়া,আজকের কলকাতার আবহাওয়া,রাজ্যে নিম্নচাপ,দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি,কলকাতার তাপমাত্রা,Today's weather,today's weather in Kolkata,low pressure in the state,heavy rains in South Bengal,temperature in Kolkata

অন্যদিকে পাল্লা দিয়ে ফের চড়ছে পারদ। ৫ দিনে ৫ ডিগ্রি বেড়েছে কলকাতার তাপমাত্রা। ভ্যাপসা আবহাওয়ার ফলে দমবন্ধ করা পরিস্থিতি। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। পূবালি হাওয়ায় ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢোকায় রাজ্যে মেঘলা আকাশ ও বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়। সোমবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন – পোশাকই যখন হীরের খনি! ৬০ লাখের জামা গায়ে হাজির উর্বশী রাউতেলা

শীতের কোনো ছোঁয়াও নেই। ১২ নভেম্বর কলকাতায় চারদিনে ৪ ডিগ্রি বেড়েছিল তাপমাত্রা। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আপাতত রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছে পূবালি বাতাস। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে এবং তৈরি হচ্ছে মেঘমালা। এর প্রভাবে গতকাল থেকে উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও হালকা বৃষ্টি হতে পারে। আজ বাড়তে পারে বৃষ্টি এছাড়া সোমবারে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

google-news-icon

লেটেস্ট খবর