Advertisement

বুধবারের হেঁশেলে আনুন অভিনবত্ব! রেস্তোরাঁর মতো বাড়িতে বানিয়ে নিন চিলি এগ পটেটো

হেঁশেল সামলানো যে কতটা কঠিন তা হয় তো একজন বাড়ির মহিলার থেকে কেউ ভালো জানেন না। তবে সময় বদলেছে বাড়ির হেঁশেলে এখন ঢুকে পড়েছেন বাড়ির পুরুষরাও। যুগের সঙ্গে তাল মিলিয়ে তারাও হাত দিয়েছেন রান্নায়। তবে এই প্রতিদিন কী রান্না হবে এই যে চিন্তা, হেঁশেল যারা সামলান তাঁদের প্রতি মুহূর্তে এই টের পান। সোম-মঙ্গলে হেঁশেলের ঝামেলা মিটলেও বুধবার কী রান্না করা যায় এই নিয়ে চিন্তার মধ্যে রয়েছেন অনেকেই। বুধবার কোনও বাড়িতে বিশেষ নিরামিষ খাওয়া হয় বলে কারোরই জানা নেই। সেই কারণে বুধবারের রান্নায় কিছু আমিষ চটপটা মশলাদার খাবার বদলাতে পারে জিভের স্বাদ। 

ডিম কেই না ভালোবাসে। এই ডিমকেই যদি একটু অন্য রূপ দেওয়া যায় তবে কেমন হয়? মন্দ নয়। তাই  আজই বাড়িতে বানিয়ে ফেলা যেতে পারে চিলি এগ পটেটো। নাম অনেক ভারী হলেও কামে বিশেষ ভারী নয়। খেতে যতটা সুস্বাদু, রান্না করতে ততটা সহজ। কারণ বর্তমান সময়ে মানুষের হাতে সময় কম। এই পরিস্থিতি ভারী রান্নার খাবার তা আসলে ছুটির দিন রবিবার। উল্লেখ্য, এই চিলি এগ পটেটো বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল – ৪ টি আলু, ২ টি ডিম, ১ টা বড় মাপের ক্যাপসিকাম জুলিয়ান করে কাটা, ২ টেবিল চামচ রসুন কুঁচি, ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, স্বাদ অনুযায়ী নুন, ৫ টেবিল চামচ টমেটো কেচাপ, ২ টেবিল চামচ চিলি সস, ১+১/২ টেবিল চামচ সয়া সস, ২ টি কাঁচালঙ্কা চেরা, ১ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার সঙ্গে প্রয়োজন অনুযায়ী জল ও  সাদা তেল।

chilli egg potato

রান্নার উপকরণ জোগাড় হলেই এবার পালা রান্না শুরু করার। এই রান্নাটি করার ধাপগুলি হল –

  • প্রথমে আলুগুলি লম্বা লম্বা করে কেটে রাখতে হবে। তারপর আলুকাটা হয়ে গেলে সেগুলিকে ধুয়ে অর্ধ সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হলে কিছু সময় ঠান্ডা করার জন্য রেখে দিতে হবে।
  • একটি পাত্রে ডিম ফেটিয়ে কর্ণফ্লাওয়ার ও নুন সহযোগে  একটি ব্যাটার তৈরি করে নিতে হবে। ব্যাটার তৈরি হলে সেই পাত্রে জল শুকানো আলু গুলিকে ডুবিয়ে দিতে হবে। তারপর মাঝারি উষ্ণতায় সেগুলিকে ভেজে নিতে হবে। 
  •  ৪ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচালঙ্কা চেরা ও কেটে রাখা ক্যাপ্সিকাম ভালো করে ভেজে সস ও কেচাপ মিশিয়ে সামান্য জল দিয়ে ফুটিয়ে ভেজে রাখা আলু গুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। 
  • এরপর জল শুকিয়ে মাখোমাখো হয়ে এলে আঁচ বন্ধ করে গরম পরিবেশন করুন চিলি এগ পটেটো।



Follow us on


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Back to top button
Advertisement
Advertisement