fbpx
Monday, October 3, 2022

Jinnah Family : মুসলিম নয়, হিন্দু ছিলেন পাকিস্তানের শ্রষ্ঠা! ব্যবসায় সামলাতেই ধর্ম পরিবর্তন জিন্নাহর বাবার

নেহা চক্রবর্ত্তী, কলকাতা : প্রতি বছরের ন্যায় এ বছরেও পাকিস্তান ১৪ই আগস্ট তাঁদের স্বাধীনতা দিবস উদযাপন করবে। যেখানে ভারতের স্বাধীনতা দিবস পালিত হয় ১৫ই আগস্ট । অনেক বছর আগেই একজন চেয়েছিলেন যে পাকিস্তানেরও স্বাধীনতা দিবস ১৫ই আগস্ট পালন করা হোক। তিনি ছিলেন মোহাম্মদ আলী জিন্নাহ ( Mohammad Ali Jinnah ) । যতদিন তিনি বেঁচে ছিলেন পাকিস্তান ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করতে থাকে কিন্তু ১৯৪৮ সালে সেপ্টেম্বরে তাঁর মৃত্যুর পর এই দিনটি ১৪ আগস্টে পরিবর্তন করা হয়। কে ছিলেন এই মোহাম্মদ আলী জিন্নাহ!

img 20220813 150235

উল্লেখ্য, খুব অল্প পরিসর লোক জানে হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেছিলেন মোহাম্মদ আলী জিন্নাহ । মোহাম্মদ আলী জিন্নাহর পরিবার ( Jinnah Family ) থাকতেন গুজরাটের কাথিয়াওয়ারের পানেলি গ্রামে। তাঁর দাদার নাম ছিল প্রেমজি ভাই মেঘজি ঠক্কর। পরিবারের বর্ণ ছিল লোহনা। কিন্তু তাঁর বাবার ব্যবসার কারণে সমাজের লোকজন তাঁদের বয়কট করে। এর পরই তাঁর বাবা সহ পুরো পরিবার হিন্দু থেকে মুসলিমে ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়।

লোহনা সম্প্রদায়ের লোকেরা নিরামিষভোজী ছিল। সব ধরণের আমিষ খাবার পরিহার করত তাঁরা। কিন্তু জিন্নাহর দাদা মাছের ব্যবসা শুরু করেন। সেই ব্যবসাতে প্রচুর লাভ হচ্ছিল।এমনকী বিদেশেও পণ্য যাচ্ছিল। প্রচুর অর্থ উপার্জন হওয়ার ফলে এ ব্যবসা ছাড়তে চায়নি তাঁর দাদা।কিন্তু লোহনা সম্প্রদায়ের লোকেরা জিন্নাহর পরিবারের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। ব্যবসা বন্ধ না করলে তাকে সমাজ থেকে বহিষ্কার করা হবে বলে সতর্কও করে। জিন্নাহর দাদা রাজি না হয়ে ধর্ম বদলে নেয়। কিন্তু পরে জিন্নাহর দাদা ব্যবসা বন্ধ করে দিয়েছিলেন কয়েক বছর পর। কারণ তিনি চাইছিলেন আবার নিজের সম্প্রদায়ে ফিরতে। কিন্তু সমাজের মানুষ তাকে মেনে নেয়নি। সমাজ থেকে বহিষ্কৃত হওয়ার পর, প্রেমজি ভাই হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলিম ধর্ম গ্রহণ করেন।

জিন্নাহর পিতা পুঞ্জলাল ঠক্করের ডাক নাম জিন্নো ছিল। যা তিনি নিজেদের উপাধি হিসেবে রাখেন। এমতাবস্থায় প্রথমে নাম রাখা হয় মোহাম্মদ আলী জিন্নো, যা পরে জিন্নাহ হয়। এরপর জিন্নাহর পরিবার এই উপাধি গ্রহণ করে। তবে শুধুমাত্র জিন্নাহর বাবাই ধর্ম পরিবর্তন করেন। জিন্নাহর বাবার আর কোনো ভাই ধর্ম ত্যাগ করেননি।

 

 

 

google-news-icon

লেটেস্ট খবর