fbpx

কোটি টাকা জিতলেও হাতে মিলবে অল্প কিছু টাকাই, বিজেতার মোট টাকা মোটা শতাংশ কেটে নেয় KBC

কেউ এখানে এসে লাখপতি হয়েছেন কেউ বা কোটিপতি, এই অনুষ্ঠান কাউকেই খালি হাতে ফিরিয়ে দেয়নি।

অনীশ দে, কলকাতা: ভারতবর্ষের অন্যতম সফল রিয়ালিটি শো কেবিসি বা কৌন বনেগা ক্রোড়পতি (Kaun Banega Crorepati)। সময়ের সঙ্গে এই অনুষ্ঠানের জনপ্রিয়তা এবং টাকার অঙ্ক বেড়েই চলেছে। প্রায় ২২ বছর ধরে মানুষকে একইসাথে বিনোদন এবং শিক্ষা প্রদান করছে এই অনুষ্ঠান। ভারতের যে কোনও সাধারন মানুষের স্বপ্ন পূরণের একমাত্র স্থান এই কেবিসি (KBC)। কেউ এখানে এসে লাখপতি হয়েছেন কেউ বা কোটিপতি, এই অনুষ্ঠান কাউকেই খালি হাতে ফিরিয়ে দেয়নি। কিন্তু এবার এক গম্ভীর অভিযোগে বিদ্ধ হল অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) সঞ্চালিত এই অনুষ্ঠান। কী সেই অভিযোগ? আসুন জেনে নিই।

kbc 2

আজ পর্যন্ত যে কয়েকজন এই অনুষ্ঠানের (Kaun Banega Crorepati) মাধ্যমে পুরষ্কার হিসেবে টাকা জিতেছেন তাঁরা কেউই সম্পূর্ন টাকা হাতে পাননি। এর দায় অবশ্য অনুষ্ঠান (Kaun Banega Crorepati) বা চ্যানেল (Sony Enntertainment) কর্তৃপক্ষের নয়। এর কারণ ভারতীয় সরকার। হ্যাঁ, যে কোনো অর্থ পুরস্কার হিসেবে জিতলে সেই টাকার উপর কর চাপানো হয়। আর সেই টাকার একটি অংশ কর রূপে সরকার কেটে নেয়। আর তারপরেই প্রতিযোগীরা বাদবাকি টাকা পান হাতে। মোট দুই রকম কর চাপানো হয় এই অর্থ পুরস্কারের উপর। প্রথমটি হচ্ছে সারচার্জ এবং দ্বিতীয়টি হচ্ছে সেস। কিন্তু এই করের পরিমাণ কত? কত টাকাই বা শেষমেশ হাতে পান প্রতিযোগীরা?

kbc 3

ধরা যাক কেবিসি অনুষ্ঠানে এক প্রতিযোগী ৫০ লাখ টাকার পুরষ্কার জিতল। কিন্তু এই গোটা অঙ্কের টাকা কখনই সে পাবে না। সারচার্জ রূপে ১০ শতাংশ এবং ৪ শতাংশ সেস কর নিয়ে তারপর সেই টাকা তুলে দেওয়া হয় প্রতিযোগীদের হাতে। অর্থাৎ কেউ যদি ৫০ লক্ষ টাকা জেতেন তবে সেখান থেকে ১৩,১২৫ টাকা সারচার্জ এবং ৫,২৫০ টাকা সেস হিসেবে কাটা হবে আসল অর্থ থেকে। এছাড়াও মোট পুরস্কারের ৩০ শতাংশ কর সরকার নিয়ে থাকে। অর্থাৎ ৫০ লক্ষ টাকা পেলে সেখান থেকে ১২ লক্ষ টাকা সরকারের কোষাগারে যাবে। সুতরাং অবশেষে প্রতিযোগীরা ৫০ লক্ষের মধ্যে ১৫ লাখ টাকা সরকারের হতে তুলে দিতে হবে। রইল বাকি ৩৫ লক্ষ টাকা।

kbc 4

বলাই বাহুল্য, প্রত্যেকবার নতুন সিজন শুরু হওয়ার সময় একাধিক নয়া সংযোজন যুক্ত হয় কেবিসি- তে। বিগত কয়েক বছর ৫০ লক্ষের প্রশ্নের পর সরাসরি ১ কোটি টাকার প্রশ্ন জিজ্ঞাসা করা হত এই অনুষ্ঠানে। তবে এই বছর ১৪ তম সিজন শুরুর আগে এক নতুন বদলের কথা জানা গিয়েছে। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এইবার কেবিসি-তে ৫০ লক্ষের পর ৭৫ লক্ষের প্রশ্ন থাকতে চলেছে। দেখার অপেক্ষা আগের সিজনের মত এইবারও ভারতবর্ষ একাধিক কোটিপতি পায় কী না এই অনুষ্ঠান থেকে।

google-news-icon

লেটেস্ট খবর