fbpx

রাতে খাবারের সঙ্গে অল্প ওয়াইন কমাতে পারে ডাইবেটিস,গবেষণায় মিলল নতুন তথ্য

ডায়াবেটিস (diabetes) এমন একটি ব্যধি যার দাপট সারা বিশ্বজুড়ে। এই ব্যাধি এখন সারা বিশ্বজুড়ে। পৃথিবীজুড়ে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। অধিকাংশ মানুষের মধ্যেই এই রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। বলতে গেলে ঘরে ঘরে ডায়াবেটিস রোগীর সন্ধান পাওয়া যাবে। ডায়াবেটিস এমন এক ব্যাধি যা হওয়ার পর রোগীর শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। তার উপর মারাত্মক কষ্টদায়ক হয়ে পড়ে যখন রোগীর (diabetes) উপর খাবারের বিষয়ে নানা রকম বিধিনিষেধ জারি হয়। ডায়াবেটিস রোগীদের সর্বদা সচেতন থাকতে হয়। সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসছে। যেখানে গবেষকরা জানিয়েছেন যে, ওয়াইন ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কার্যকরী ভুমিকা পালন করে। নিয়মিত ও নিয়ন্ত্রিত ওয়াইন পান করলে টাইপ ২ ডায়াবেটিস এর থেকে উপশম পাওয়া যায়। মদ্যপান ও ডায়াবেটিসের উপর করা এই পরীক্ষা থেকে গবেষকরা জানান যে ডায়াবেটিস রোগীর মধ্যে যারা মদ্যপান করতে চান তারা যদি বিয়ার বা সাধারণ মদের পরিবর্তে ওয়াইন খেতে পারেন অনায়াসে।

আরও পড়ুন………ভারত-পাক সীমান্তে চীনের তৈরি ড্রোন, গুলি করে নামাল বিএসএফ

diabetes

গবেষণা কি বলছে

বিয়ার বা অন্য যেসব পানীয় রয়েছে সেগুলো সেবনকারীদের মধ্যে টাইপ টু ডাইয়াবেটিসের ঝুঁকি অনেক বেশি বাড়ছে। বিশাল সংখ্যক একটি গোষ্ঠীর উপর এই সমীক্ষা চালিয়ে দেখেছেন যে,যারা ওয়াইন পান করেন তাদের মধ্যে টাইপ২ এর প্রভাব অনেক কম। ওয়াইন অনেক পরিমাণে সহায়তা করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে।

সত্যিই কি ওয়াইন পানকারীদের মদ্যে কমছে ঝুঁকি

আরও পড়ুন…………স্মরণে ‘শ্রীদেবি’,মায়ের স্মৃতিচারণায় কন্যা জাহ্নবী কাপুর

বিশেষজ্ঞরা এই প্রশ্নের উত্তর খুঁজছিলেন বহুদিন ধরেই । তবে সমস্ত পরীক্ষা নিরীক্ষার পরে যে তথ্য উঠে এসেছে তা হল ওয়াইন পানকারীদের মধ্যে টাইপ২ ডায়াবেটিসের ঝুঁকি কমেছে। আর বিশেষ করে তাদের মধ্যে সেই ঝুঁকি আরও কমেছে যারা রাত্রিবেলা ওয়াইন পান করেন। স্টাডি রিপোর্ট এটাও দাবি করে জে,শুধু পান করলেই হবে না সঠিক পরিমাণে,সঠিক সময়ে পান করতে হবে। পুরুষেরা দিনে দুবার ড্রিঙ্ক করলে ও মহিলারা যদি দিনে একবার করে ড্রিঙ্ক করে তবে তা হবে শরীরের পক্ষে অনুকূল। তাই গবেষকরা সীমিত মাত্রায় রাতে খাবার পরে ওয়াইন পান করার কথা বলছেন।

google-news-icon

লেটেস্ট খবর